আক্রান্ত
১৮৩১৫
সুস্থ
১৪৬১৪
মৃত্যু
২৮৫

হাইকোর্টের রায়, হাটহাজারী বাস স্ট্যান্ডের ৫০ শতক ভূমি উদ্ধারে বাধা নেই

0

হাইকোর্টের রায়ের পর হাটহাজারীতে চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতির অবৈধ দখলে থাকা ৫০ শতক ভূমি উদ্ধারে আর বাধা থাকছে না। গত ১৯ জানুয়ারি থেকে শুরু হওয়া উপজেলা প্রশাসনের উচ্ছেদ অভিযানকে চ্যালেঞ্জ করে চট্টগ্রাম নাজিরহাট খাখড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতি হাইকোর্টে একটি মামলা দায়ের করে। রায়ে সমিতির জন্য নির্ধারিত ভূমি কেবল ১.২৭ একর বলে সিদ্ধান্ত দিয়েছেন হাইকোর্ট।

বাসস্ট্যান্ডের জায়গা অবৈধ দখল উচ্ছেদ করা হলে গাড়ি পার্কিং সুবিধা বাড়বে ফলে যানজট কমে আসবে বলে জানিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, দীর্ঘ কয়েক যুগ ধরে অবৈধ দখলদারেরা বাসস্ট্যান্ডের আশপাশের প্রায় ৬০ শতক জায়গা দখল করে দোকানপাট নির্মাণ করে। দোকানগুলো এককালীন বিক্রি করে কোটি টাকা ও মাসিক ভাড়া হিসেবেও বছরে কয়েক লাখ টাকা হাতিয়ে নেয় তারা। এতে বাসস্ট্যান্ডে গাড়ি পার্কিং ও যাত্রী উঠানামার জায়গার অভাবে চালকেরা সড়কের উপর বাস পার্কিং ও যাত্রী উঠানামায় বাধ্য হন। ফলে প্রতিদিন এখানে ভয়াবহ যানজট তৈরি হয়।
যানজট নিরসনে উপজেলা প্রশাসন ১৯ জানুয়ারি থেকে টানা টানা পাঁচ দিনের উচ্ছেদ অভিযানে প্রায় ১১ শতক জায়গা উদ্ধার করে রাস্তা নির্মাণ করেন। তবে বাকি ৫০ শতক অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গেলে পরিবহন নেতারা সেগুলো তাদের ভূমি বলে দাবি করে উচ্ছেদ অভিযানে বাধা দেন।

এছাড়াও অবৈধ দখলে জড়িত একটি চক্র অভিযানকে বাধাগ্রস্ত করতে উচ্ছেদ অভিযানে বুলডোজারের আঘাতে রাশেদ নামের একজনকে হত্যা করা হয়েছে বলে গুজব ছড়িয়ে দেয়।
এরপর উচ্ছেদ অভিযানকে চ্যালেঞ্জ করে গত ফেব্রুয়ারিতে চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতি হাইকোর্টে মামলা দায়ের করে ও বাসস্ট্যান্ডের আশপাশের আরো প্রায় ৫০ শতক জায়গা তাদের দখলে রেখে দেয়।

এরপর ৬ আগস্ট হাইকোর্টের দেওয়া রায়ে মালিক সমিতির জায়গা ১.২৭ একর বলে সিদ্ধান্ত দেন। ফলে বাকি ৫০ একর ভূমিতে অবৈধভাবে গড়ে ওঠা দোকানপাট উচ্ছেদে কোন বাধা থাকছে না।

এ বিষয়ে চালক ও হেলপাররা বলেছেন, বাসস্ট্যান্ডের জায়গা না থাকার ফলে আমরা বাধ্য হয়ে সড়কের উপর গাড়ি পার্কিং করি ও যাত্রী উঠানামা করি। বাসস্ট্যান্ডে পার্কিংয়ের ব্যবস্থা করে দিলে এখানে আর কোন যানজট থাকবে না।

আবদুল হালিম নামের এক পথচারী বলেন, বাসস্ট্যান্ডের জায়গায় দোকান নির্মাণ করে কোটি টাকা আয় করেছে। এদিকে সড়কের উপর গাড়ি পার্কিং করে যানজট করে। সংকটাপন্ন রোগী হাসপাতালে নিতে যানজটে আটকা পড়ে রাস্তায় অনেকের মৃত্যুও হয়েছে। এটার সমাধান হওয়া জরুরি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ‘আদালতের এ রায়ের মাধ্যমে সরকারি জমি উদ্ধারে আর কোন বাধা থাকছে না। সরকারি জায়গা দখল করে ব্যবসা বাণিজ্য অনেক হয়েছে আর নয়। এবার বাকি থাকা অবৈধ দখলের ভূমি উদ্ধার করে বাসস্ট্যান্ডের জায়গা বড় করা হবে। এতে গাড়ি পার্কিং সুবিধা বাড়বে ফলে যানজটও কমে আসবে।’

প্রসংগত, চট্টগ্রাম নাজিরহাট-রাঙ্গামাটি-খাগড়াছড়ি মহাসড়কের যানজটের মূল কারণ হাটহাজারী বাসস্ট্যান্ড। সড়কের উপর বাস মিনিবাস পার্কিং ও যাত্রী উঠানামার ফলে সেখানে তীব্র যানজট তৈরি হয়।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm