হঠাৎ কর্মবিরতিতে ট্রেন চলাচল বন্ধ, চট্টগ্রাম স্টেশনে আটকা হাজারো যাত্রী

0

কোন ধরনের পূর্বঘোষণা ছাড়াই আচমকা কর্মবিরতি শুরু করেছেন দেশের বিভিন্ন গন্তব্যে রেল পরিচালনাকারী শ্রমিক-কর্মচারিরা। এর ফলে চট্টগ্রামসহ সারাদেশে একযোগে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। তাতে করে ভোর থেকে চট্টগ্রাম রেল স্টেশনে আটকা পড়েছেন হাজারো যাত্রী।

কর্মবিরতির কারণে বুধবার (১৩ এপ্রিল) সকালে চট্টগ্রাম রেলস্টেশনে ঢাকা ও সিলেটমুখী দু’টি ট্রেন আটকা পড়ে। এরপরই মূলত কর্মবিরতির বিষয়টি জানতে পারেন রেল কর্মকর্তারা।

ট্রেন চালানোর ক্ষেত্রে অতিরিক্ত ডিউটি ভাতা অর্থ মন্ত্রণালয় থেকে বাতিলের খবর পেয়ে শ্রমিক-কর্মচারিরা আন্দোলনে নেমেছেন বলে জানা গেছে।

চট্টগ্রাম রেলস্টেশনের ব্যবস্থাপক রতন কুমার চৌধুরী জানান, ‘সকাল ৭টা ২০ মিনিটে সুবর্ণ এক্সপ্রেস ঢাকার উদ্দেশে এবং এরপর পাহাড়িকা এক্সপ্রেস সিলেটের উদ্দেশে ছাড়ার কথা ছিল। যাত্রী ট্রেনে তোলা হয়েছে। এর মধ্যে জানতে পারি, মাইলেজের জন্য ট্রেনের লোকোমাস্টার, গার্ড, টিটিরা কর্মবিরতি শুরু করেছেন। আমরা জানতে পেরেছি, শুধু চট্টগ্রাম বা রেলওয়ে পূর্বাঞ্চলে নয়, সারাদেশে ট্রেন চলাচল বন্ধ আছে।’

কর্মবিরতি পালনকারী সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, আট ঘণ্টা দায়িত্বের অতিরিক্ত ট্রেন পরিচালনার জন্য বাড়তি ভাতা বন্ধের সিদ্ধান্ত নিয়ে গত একবছর ধরে শ্রমিক-কর্মচারিদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। রেল মন্ত্রণালয় ভাতা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে, এমন খবরে গত বছরের ৪ নভেম্বর ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছিলেন তারা। সম্প্রতি রেলপথ সচিবের সঙ্গে অতিরিক্ত ভাতার বিষয়ে ট্রেন পরিচালনাকারী রানিং স্টাফ সমিতির একটি চুক্তি হয়।

Yakub Group

কিন্তু সেটা না মেনে অতিরিক্ত ভাতা বাতিল করে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে। সেটা জানার পর রানিং স্টাফরা আর ট্রেন চালাচ্ছেন না বলে জানান বাংলাদেশ রানিং স্টাফ শ্রমিক ও কর্মচারী সমিতির (পূর্বাঞ্চল) সভাপতি মো. মজিবুর রহমান।

তিনি আরও বলেন, ‘অর্থ মন্ত্রণালয় যতক্ষণ প্রজ্ঞাপন বাতিল করবে না, ততক্ষণ কর্মবিরতি চলবে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm