সয়াবিন তেলের দাম এক লাফে লিটারে বাড়ল ৩৮ টাকা

1

আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির অজুহাতে দেশের বাজারে সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৩৮ টাকা বাড়ানো হয়েছে। বোতলজাত সয়াবিন তেল লিটারে ১৬০ টাকা থেকে বাড়িয়ে ১৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় এ দাম নির্ধারণ করা হয়েছে বলে উল্লেখ করা হয়।

বৃহস্পতিবার (৫ মে) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স ও বনস্পতি ম্যানুফাচারার্স অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এছাড়া খোলা সয়াবিনের দাম ১৮০ টাকা আর পাম সুপার ১৭২ টাকা নির্ধারণ করা হয়েছে। শুক্রবার (৬ মে) থেকেই এই মূল্য কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে অপিরিশোধিত সয়াবিন ও পাম তেলের মূল্যের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। সেই বিবেচনায় বাংলাদেশে তেলের মূল্য সমন্বয় করা হলো। এখন থেকে খোলা সয়াবিন তেল এক লিটার ১৮০ টাকায় বিক্রি হবে। আর ৫ লিটার বোতলজাত সয়াবিন বিক্রি হবে ৯৮৫ টাকায়। এছাড়া এক লিটার পাম তেলের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭২ টাকা।

গত বছর বোতলজাত তেলের লিটার ছিল ১৩৪ টাকা করে। গত ৬ ফেব্রুয়ারি তা নির্ধারণ করা হয় ১৬৮ টাকা। ব্যবসায়ীরা মার্চ থেকে লিটারে আরও ১২ টাকা বাড়িয়ে ১৮০ টাকা করতে চেয়েছিল। কিন্তু সরকার রাজি না হলে সেদিন থেকে বাজারে সরবরাহে ঘাটতি দেখা দেয়। এখন আবার দাম বেড়ে সয়াবিন তেলের লিটার হয়ে গেল ১৯৮ টাকা।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

1 মন্তব্য
  1. বলেছেন

    ,খাঁ।পো

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm