অবৈধ স্বর্ণ বৈধ করার সুযোগ দিচ্ছে এনবিআর

স্বর্ণমেলা ২০১৯

0

অবৈধ স্বর্ণ ব্যবসায়ীদের করের আওতায় ও স্বর্ণ ব্যবসাকে একটি নিয়মের মধ্যে আনার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে স্বর্ণমেলা ২০১৯। চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার পিএসপি ভবনে অনুষ্ঠিত হচ্ছে তিন দিনব্যাপী এ মেলা। রোববার (২৩ জুন) সকালে শুরু হওয়া এ মেলায় নির্দিষ্ট পরিমাণ কর পরিশোধের মাধ্যমে অপ্রদর্শিত ও অবৈধ স্বর্ণ বৈধ করার সুযোগ দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দেশে প্রথমবারের মতো এ ধরনের মেলা অনুষ্ঠিত হচ্ছে। চট্টগ্রামে এ মেলার আয়োজক প্রতিষ্ঠান চট্টগ্রাম আয়কর বিভাগ।

২৫ জুন (মঙ্গলবার) পর্যন্ত এ মেলা চলবে। এ সময়ের মধ্যে স্বর্ণ ব্যবসায়ীদের অঘোষিত ও মজুদকৃত স্বর্ণ ও স্বর্ণালংকার, কাট ও পলিশড ডায়মন্ড এবং রৌপ্যের ঘোষণা ও এর বিপরীতে কর পরিশোধের সুযোগ দেয়া হচ্ছে।

মেলার আয়োজকরা জানান, অঘোষিত ও মজুদকৃত স্বর্ণ ও স্বর্ণালংকার, কাট ও পলিশড ডায়মন্ড এবং রৌপ্য বৈধ করার জন্য প্রতি ভরি স্বর্ণ ও স্বর্ণালংকারের বিপরীতে এক হাজার টাকা, প্রতি ক্যারেট কাট ও পলিশড ডায়মন্ডের জন্য ছয় হাজার টাকা এবং প্রতি ভরি রৌপ্যের জন্য ৫০ টাকা কর পরিশোধ করতে হবে।

চট্টগ্রাম কর অঞ্চল-৪ এর প্রধান সহকারী নুরুল আনোয়ার চট্টগ্রাম প্রতিদিনকে জানান, মেলার প্রথম দিনে অপ্রদর্শিত ৪৩৩ ভরি স্বর্ণ, আড়াই ক্যারেট হীরা ও ৮০ ভরি রৌপ্য কর পরিশোধের মাধ্যমে বৈধ করেছেন ১১ জন ব্যবসায়ী। এর বিপরীতে তারা কর দিয়েছেন মোট ৮ লাখ ৫২ হাজার ৫০০ টাকা। এছাড়া মেলায় তিনজন নতুন স্বর্ণ ব্যবসায়ী ই-টিআইএন গ্রহণ করেছেন।

আয়োজকরা জানান, স্বর্ণমেলায় রয়েছে হেল্প ডেক্স, ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথ, চট্টগ্রামের চার কর অঞ্চলের আলাদা বুথ, বাংলাদেশ জুয়েলারি সমিতির স্টল, জরিপ, বৃহৎকরদাতা ইউনিট ও কর আপিল স্টল, সোনালী ব্যাংক ও সচিবালয় বুথ।

মেলায় সোনালী ব্যাংকের অফিসার রমিজ আহমেদ জানান, ব্যাংকের বুথে স্বর্ণ ব্যবসায়ীরা অবৈধ স্বর্ণ বৈধ করার কর চালান/পে অর্ডারের মাধ্যমে জমা দিচ্ছেন।

চট্টগ্রাম কর অঞ্চল-৩ এর সহকারী কর কমিশনার মাহতাব উদ্দিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘স্বর্ণ ব্যবসায়কে একটি নিয়মের মধ্যে আনার জন্য এ ধরনের মেলার আয়োজন। সরকার এই ব্যবসাকে একটি রেগুলেশনের মধ্যে নিয়ে আসতে চায়। অবৈধ স্বর্ণ ব্যবসায়ীরা ট্যাক্স ফাইলে নেই। তাদেরকে ট্যাক্স নেটের মধ্যে আনতে স্বর্ণ মেলার আয়োজন। তাই দেশে প্রথম বারের মতো মেলার আয়োজন করে স্বর্ণ ব্যবসায়ীদেরকে অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করার সুযো দেওয়া হচ্ছে।’

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন