s alam cement
আক্রান্ত
৫১৩৯০
সুস্থ
৩৭২৭৭
মৃত্যু
৫৬৮

সোমবার লালদিয়ার চরে উচ্ছেদ চালাবে বন্দর

0

চট্টগ্রামের পতেঙ্গা থানার লালদিয়ার চরের একাংশ চুড়ান্ত উচ্ছেদ প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী সোমবার (১ মার্চ)। এ ঘটনায় যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছে
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ওইদিন সকাল থেকে এ উচ্ছেদ কার্যক্রম শুরু হবে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বিষয়টি জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের ভূমি কর্মকর্তা জিল্লুর রহমান।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি লালদিয়ার চর উচ্ছেদ কার্যক্রম হওয়ার কথা থাকলেও প্রশাসনের অনুরোধে তা স্থগিত করে বন্দর কর্তৃপক্ষ।

জানা গেছে, সম্প্রতি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ থেকে চট্টগ্রামের একটি দৈনিকে গণবিজ্ঞপ্তি জারি করার পর থেকে উচ্ছেদের প্রতিবাদে ওই এলাকায় প্রায় তিনটি মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। সর্বশেষ শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল উচ্ছেদের প্রতিবাদ ও ক্ষতিপূরণের দাবিতে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন স্থানীয়রা।

এদিকে, গত ২৬ তারিখ থেকে ওই এলাকায় বিচ্ছিন্নভাবে সেখানকার বেশ কিছু পরিবার সেখান থেকে চলে গেছে। উচ্ছেদ আতঙ্ক নিয়ে প্রতিদিন কোনও কোনও পরিবার বসতভিটা ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে লোকজন।

উচ্ছেদ প্রতিরোধ কমিটির সদস্য নেজাম উদ্দিন বলেন, আমরা দীর্ঘ ৪৮ বছর ধরে এ ভিটায় বসবাস করে আসছি। ৪৮ বছর আগে আমাদের নিজস্ব জায়গা সরকার অধিগ্রহণ করলে খোদ সরকারই আমাদের ২৩০০ পরিবারকে লালদিয়ার চরে থাকতে দেওয়া হয়। সেই থেকে আমরা এ চরের বসবাস করে আসছি। আমরা সরকারের কাছে দাবি রেখেছি আমাদের জায়গার পরিবর্তে একটু থাকার জায়গা দেওয়া হোক। আমরা কোথায় যাব? মানবিক চিন্তা করে অন্তত আমাদের শেষ সম্বল যেন ফিরিয়ে দেওয়া হয়।

Din Mohammed Convention Hall

জানা যায়, ১৯৭২ সাল থেকে লালদিয়ার চর এলাকায় বসবাস করে আসছে ২ হাজার ৩০০ পরিবার। এ, বি ও সি ব্লকে বিভক্ত হয়ে গঠিত লালদিয়ার চর। ২০০৫ সালের ১২ জুলাই লালদিয়ার চরের বি ব্লকে থাকা প্রায় ৫০০ পরিবারকে উচ্ছেদ করা হয়। ২০১৯ সালেও লালদিয়ার চর এ-ব্লকের কিছু অংশ উচ্ছেদ করা হয়। নতুন করে আগামী ২৫ ফেব্রুয়ারি এ ব্লক উচ্ছেদ করার জন্য নোটিশ দেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

মুআ/এসএ

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm