আক্রান্ত
২০৮৬০
সুস্থ
১৬২৯১
মৃত্যু
৩০১

সুস্থতা ছাড়াল সাড়ে ১৩ হাজার, ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৫৩ করোনা শনাক্ত

0

চট্টগ্রামে প্রতিনিয়ত করোনা শনাক্তের পাশাপাশি করোনা থেকে সুস্থও হয়ে উঠেছেন বড় একটি অংশ। তবে সুস্থ হয়ে ওঠাদের বেশিরভাগই ঘরে থেকেই করোনাজয় করেছেন। সিভিল সার্জনের প্রতিদিনের দেয়া রিপোর্টে আগে ঘরে সুস্থ হওয়াদের তথ্য না থাকলেও গত দুই সপ্তাহধরে হোম আইসোলেশন থেকে মুক্তদের সংখ্যাও দেখানো হচ্ছে। তাতে করে ৯ সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রামে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা সাড়ে ১৩ হাজার ছাড়িয়ে এখন ১৩ হাজার ৫৮২ জন। এদের মধ্যে হাসপাতাল থেকে মাত্র দুই হাজার ৯৩০ জন করোনা জয় করেছেন, বাকি ১০ হাজার ৬৫২ জনই বাড়ি থেকে করোনামুক্ত হয়েছেন।

চট্টগ্রামে সুস্থতার সংখ্যা বাড়লেও থেমে নেই শনাক্তের সংখ্যা। তবে শনাক্তের পরিমাণ কমেছে আগের তুলনায়। গত ২৪ ঘণ্টায় এক হাজার ৩৫৯টি নমুনা পরীক্ষা করে মাত্র ৫৩ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এদের মধ্যে ৩৯ জন নগরের এবং ১৪ জন বিভিন্ন উপজেলার। এই নিয়ে চট্টগ্রামে ৮৭ হাজার ৭৫৩ জনের নমুনা পরীক্ষা করে ১৭ হাজার ৬৯৭ জনের করোনা পজিটিভ পাওয়া যায়। এদের মধ্যে নগরে ১২ হাজার ৬৩১ জন এবং উপজেলায় পাঁচ হাজার ৫৬৬ জন। অন্যদিকে, গত ২৪ ঘন্টায় করোনার কাছে হার মেনেছেন নগরের আরও এক জন। এ নিয়ে চট্টগ্রামে করোনায় মৃত্যুর সংখ্যা এখন ২৭৭ জন। যাদের মধ্যে ১৯২ জন নগরের এবং ৮৫ জন উপজেলার।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

সিভিল সার্জন জানান, চট্টগ্রামের সরকারি-বেসরকারি ছয়টি ল্যাবে ১৩৫৯ জনের নমুনা পরীক্ষা করে ৫৩ জনের দেহে করোনা শনাক্ত হয়। যাদের মধ্যে নগরের ৩৯ জন এবং উপজেলার ১৪ জন। গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে করোনায় নগরের ১ জনের মৃত্যু হয়।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ দিনের সর্বাধিক ৬৩১ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় মাত্র ৯ জনের দেহে। এদের মধ্যে ৮ জনই নগরের বাসিন্দা। বাকি ১ জন উপজেলার।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৫০ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৩ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ২৫৮ জনের নমুনা পরীক্ষা করে ৮ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের ৭ জনই নগরের এবং বাকি ১ জন উপজেলার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪ ঘণ্টায় ১৬০ জনের নমুনা পরীক্ষা করে দিনের সর্বোচ্চ ২১ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের ১১ জন নগরের এবং ১০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮৯ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৪ জন এবং উপজেলার ১ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ৭১ জনের নমুনা পরীক্ষা করে ৮ জনের দেহে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গেছে। যাদের ৭ জন নগরের এবং ১ জন উপজেলার।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ১৪ জনের সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি সিভিল সার্জনের দেয়া রিপোর্টে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm