সুদীপ্ত হত্যা মামলা, চট্টগ্রামে আ.লীগ নেতা দিদারুল আলম মাসুমসহ ২৪ আসামির বিরুদ্ধে চার্জশীট

চট্টগ্রামে ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যার চাঞ্চল্যকর মামলায় আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমসহ ২৪ আসামির বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালতে।

সোমবার (৩ অক্টোবর) চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলাম আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণের জন্য ৩০ অক্টোবর দিন ধার্য করেন।

এর মধ্য দিয়ে অভিযোগপত্র জমা দেওয়ার এক বছর সাত মাস পর বিচারে এলো আলোচিত এ মামলা। এর মধ্যে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে মোট ৬ বার।

এ মামলার আসামিরা সবাই জামিনে আছেন। তাদের মধ্যে আবু জিহাদ সিদ্দিকী নামে একজন ছাড়া বাকিরা আদালতে উপস্থিত ছিলেন। আদালতে হাজির না হওয়ায় বিচারক তার জামিন বাতিল করে গ্রেফতারী পরোয়ানা জারি করেন।

এর আগে ৬ সেপ্টেম্বর ও ১৮ জুলাই মামলার অভিযোগ থেকে আসামিদের অব্যাহতির আবেদনের শুনানি হয়। বিচারক তা খারিজ করে দিয়েছেন।

তার আগে ২০ জুন আসামিরা সময় প্রার্থনা করায়, ২৬ মার্চ এক আসামি হাজির না থাকায়, ২২ মার্চ বিচারক ছুটিতে থাকায় এবং ১৯ জানুয়ারি আসামিরা সময়ের আবেদন করায় মোট চার দফা অভিযোগ গঠন পিছিয়ে যায়।

Yakub Group

চট্টগ্রাম মহানগর পিপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী জানান, ‘সুদীপ্ত হত্যা মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনের ওপর আদালতে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে ২৪ আসামির বিরুদ্ধে দণ্ডবিধি ৩০২/৩৪ ধারায় চার্জ গঠন করেন। এর মধ্য দিয়ে আসামিদের বিরুদ্ধে এ মামলায় বিচার শুরু হয়েছে। মামলার পরবর্তী ধার্য তারিখ ৩০ অক্টোবর।’

প্রসঙ্গত, ২০১৭ সালের ৬ অক্টোবর নগরীর সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ার নিজ বাসা থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করা হয় মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে। এ ঘটনায় তার বাবা মেঘনাথ বিশ্বাস বাদী হয়ে থানায় মামলা করেন। মামলা তদন্ত করেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তৎকালীন চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা। তদন্ত শেষে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি ২৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেন তিনি।

মামলায় লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমসহ ২৪ জন আসামি রয়েছে। অভিযোগপত্রে ৭৫ জনকে সাক্ষী করা হয়েছে।

আরএম/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm