সীতাকুণ্ড থেকে ৫ জাহাজ কোয়ারেন্টাইনে, আমদানিও মানা

1

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাহাজভাঙা শিল্পের জন্য জাহাজ আমদানি আগামী ৭ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে। এই নির্দেশনা সোমবার (২৩ মার্চ) থেকে কার্যকর হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময় জাহাজ আমদানির জন্য কোনও অনাপত্তি সনদ (এনওসি) প্রদান করা হচ্ছে না। এছাড়া পুনঃপ্রক্রিয়াজাতকরণের জন্য আমদানিকৃত পাঁচটি জাহাজকে সোমবার (২৩ মার্চ) কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। কোয়ারেন্টাইনকালে জাহাজগুলো আগামী দুই সপ্তাহ গভীর সমুদ্রে অবস্থান করবে। চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত জাহাজভাঙা শিল্প এলাকায় ৩৫ হাজার কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা বিবেচনা করে শিল্প মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি ইতিমধ্যে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের কাছে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সীতাকুণ্ডে অবস্থিত জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকায় কর্মরত কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের মাঝে সচেতনতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় স্বাস্থ্য নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের জন্য রোববার (২২ মার্চ) বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনকে শিল্প মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করেছে। এতে কর্মস্থলে বহিরাগত প্রবেশ নিয়ন্ত্রণ, হ্যান্ড স্যনিটাইজার ও শরীরের তাপমাত্রা নির্ণয় করে কর্মস্থলে প্রবেশ, মুখে মাস্ক ও হাতে গ্লাভস পড়ে কাজ করা, সর্দি-কাশি হলে কাজ থেকে বিরত থাকা, কিছুক্ষণ পর পর হাত ধোয়া, অফিস ও বাসা ছাড়া অন্য কোথাও না যাওয়া, ক্যান্টিনে একত্রিত হয়ে না বসাসহ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) নির্দেশিত স্বাস্থ্য বিধি অনুসরণের নির্দেশনা দেওয়া হয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

1 মন্তব্য
  1. Yousuf Haroon বলেছেন

    In Barakkundu LPG ship unloading facility There. Most of the ships coming Singapore and their crew’s are Philippine, China, Korea around that region who is watching them.

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন