আক্রান্ত
১১৭৬৪
সুস্থ
১৪১৪
মৃত্যু
২১৬

সিরাকের চট্টগ্রাম বিভাগীয় অনলাইন মিটিং সম্পন্ন

0
high flow nasal cannula – mobile

করোনার মহামারী সময়ে কিশোর-কিশোরী ও তরুণদের প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিতকরণ এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে ‘চট্টগ্রাম বিভাগীয় অনলাইন মিটিং (ওয়েবিনার)’ শেষ করেছে সিরাক বাংলাদেশ চট্টগ্রাম বিভাগ। রোববার (২৮ জুন) দুপুরে অনলাইনে অনুষ্ঠিত হওয়া এই মিটিংয়ে চট্টগ্রামের ৩০ তরুণ-তরুণী ভার্চুয়াল আলোচনায় অংশ নেন।

সিরাক-বাংলাদেশ’র এসোসিয়েট প্রোগ্রাম অফিসার নুসরাত শারমিন রেশমার সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. উ খ্যে উইন। আলোচক দৈনিক সমকাল চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার শৈবাল আচার্য্য।

ডা. উ খ্যে উইন তার বক্তব্যে কোভিড ১৯ পরিস্থিতিতে কৈশোরবান্ধব সেবা কেন্দ্রের অবস্থা, এই পরিস্থিতিতে কিশোর-কিশোরী ও তরুণদের নিয়ে ডিজিএফপি গৃহীত কার্যক্রম নিয়ে নানা আলোচনা করেন। তিনি বলেন, ‘সরকারের উদ্যোগগুলোকে আরও তরান্বিত করার ক্ষেত্রে ও সকলের কাছে পৌঁছে দিতে তরুণ-তরুণীদের এগিয়ে আসতে হবে।’

আলোচকের বক্তব্যে শৈবাল আচার্য্য কোভিড ১৯ পরিস্থিতিতে চট্টগ্রামে চিকিৎসা না পেয়ে প্রসূতি মায়ের মৃত্যুসহ স্বাস্থ্যসেবা ব্যাহত হওয়ার বিষয় তুলে ধরেন।

তিনি বলেন, ‘ভ্রান্ত ধারণার কারণে এখনো বেশিরভাগ বেসরকারি হাসপাতাল প্রসূতিদের চিকিৎসা দিচ্ছেন না। যে কারণে পেটে বাচ্চা নিয়ে একেক হাসপাতালে অনেকক্ষণ ঘুরেও চিকিৎসা পাচ্ছেন না অনেকে। ইতোমধ্যে কয়েকজন মারাও গেছেন।’ সবাইকে আরও বেশি সচেতন হওয়ার ওপর তাগিত দেন তিনি।

আলোচনায় অংশ নিয়ে তরুণ-তরুণীরা অতিথিদের বিভিন্ন প্রশ্ন করেন। যার কাঙ্খিত উত্তর পেয়ে উপকৃত হন তারা। সিরাক বাংলাদেশ কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা নিয়ে কাজ করা একটি দেশীয় সংগঠন। দেশের ৮টি ডিভিশনে কাজ করে যাচ্ছে সিরাক।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

মিলবে করোনা রোগীর দাফন ও টেলিমেডিসিন সেবাও

মাঝরাতেও অক্সিজেনের ডাকে সাড়া দেবে নিষ্ঠা ফাউন্ডেশন

ইপসার মতবিনিময়ে সাংসদ আশেক উল্লাহ রফিক

‘তরুণ প্রজন্মকে সুরক্ষায় তামাকপণ্যের কর বৃদ্ধি জরুরি’

ksrm