আক্রান্ত
১৮৮৯
সুস্থ
১৭৯
মৃত্যু
৫৮

সিডিএর পর এবার ঠিকাদারকে জরিমানা ৫ কোটি ২৩ লাখ

পাহাড় কেটে বায়েজিদে লিংক রোড

0

অনুমোদনের বাইরে পাহাড় কেটে চট্টগ্রামের বায়েজিদে লিংক রোড নির্মাণ করে জীববৈচিত্র্য ধ্বংস ও জনজীবন ঝুঁকিতে ফেলার দায়ে এবার জরিমানা গুণলো ঠিকাদারি প্রতিষ্ঠান স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

বুধবার (১২ ফেব্রুয়ারি) শুনানি শেষে ৫ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন। ঠিকাদারি প্রতিষ্ঠান স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডের পক্ষ থেকে শুনানিতে উপস্থিত ছিলেন প্রজেক্ট ম্যানেজার রবিউল আলম।

এর আগে একই অপরাধে ২৯ জানুয়ারি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) প্রায় সাড়ে ১০ কোটি টাকা জরিমানা করা হয় ।

ঢাকা ট্রাংক রোড থেকে বায়েজিদ বোস্তামী পর্যন্ত লিংক রোড নির্মাণ করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। প্রকল্পটির ঠিকাদারি প্রতিষ্ঠান স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড। প্রকল্পের প্রায় শেষ পর্যায়ে এসে অনুমোদনের বাইরে পাহাড় কাটার প্রমাণ পায় পরিবেশ অধিদপ্তর।

জানা যায়, প্রকল্প প্রস্তাবনায় যত ঘনফুট পাহাড় কাটার অনুমোদন সিডিএ নিয়েছিল বাস্তবে তার থেকে ৬৯ হাজার ২১৯ দশমিক ৭০২ বর্গফুট বেশি কেটেছে। যে এঙ্গেলে কাটার কথা ছিল সেভাবে না কেটে ৯০ ডিগ্রি এঙ্গেলে খাড়াভাবে কেটেছে। ফলে যেকোনো মুহূর্তে পাহাড় ধসে মানুষের জীবনহানি ঘটতে পারে।

এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পাহাড় কাটার দায়ে গত ২৯ জানুয়ারি সিডিএকে জরিমানা করা হয়। একই কারণে ঠিকাদারি প্রতিষ্ঠান স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে ৫ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ‘

এসআর/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

সিঙ্গাপুর থেকে মনিটরিংয়ে শিল্পপতি মাসুদ

ঢাকায় গিয়ে এস আলম পরিবারে এল স্বস্তি, সরলো অক্সিজেন সাপোর্ট