সিএসই-৫০ ইনডেক্স থেকে বাদ পড়লো আরকে সিরামিকস ও ডেলটা লাইফ ইন্সুরেন্স

0

তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনা করে সিএসই-৫০ ইনডেক্স চূড়ান্ত করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই)। পারফরমেন্স ভালো হওয়ায় এতে নতুন দুটি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং পারফরমেন্স খারাপ হওয়ায় দুটি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। এটি ৮ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

সিএসই-এর সিনিয়র অফিসার তানিয়া বেগম জানান, নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড এবং দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড।

অন্যদিকে, ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড এবং ডেলটা লাইফ ইন্সুুরেন্স লিমিটেড।

সিএসই জানায়, নতুন করে যুক্ত দুটি কোম্পানিসহ ৫০টি কোম্পানি হলো স্কয়ার ফার্মাসিউটিকালস, গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মাসিউটিকালস, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্র্রিজ, লাফারজ হোলসিম বাংলাদেশ, সিটি ব্যাংক, বেক্সিমকো, ন্যাশনাল ব্যাংক, পূবালি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল, ইস্টার্ন ব্যাংক, সামিট পাওয়ার, প্রাইম ব্যাংক, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিসট্রিবিউশন কোম্পানি, লঙ্কা বাংলা ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, এসিআই, এমজেএল বাংলাদেশ, সাউথ ইস্ট ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অফ বাংলাদেশ, পদ্মা অয়েল কোম্পানি, যমুনা অয়েল কোম্পানি, সোশ্যাল ইসলামি ব্যাংক, বিএসআরএম স্টিলস, মার্কেন্টাইল ব্যাংক, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক, ঢাকা ব্যাংক, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস, খুলনা পাওয়ার কোম্পানি, জিপিএইচ ইস্পাত, আইএফআইসি ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিসট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, সিঙ্গার বাংলাদেশ, প্রিমিয়ার ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম, যমুনা ব্যাংক, ব্রিটিশ আমেরিকাস ট্যোবাকো বাংলাদেশ কোম্পানী লিমিটেড এবং দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড।

জানা যায়, সিএসই-৫০ ইনডেক্স-এর অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ৬৬ দশমক ২ ভাগ। সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা ৬৪ দশমিক ৭ ভাগ এবং সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ট্রেডেড টার্নওভার হল ৪৭ শতাংশ ২ ভাগ।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন