s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

সাতকানিয়ায় ডাবল সেঞ্চুরির পথে ফার্মের মুরগির দাম

দাম বাড়াচ্ছে ব্যবসায়ীদের সিন্ডিকেট

0

চট্টগ্রামের সাতকানিয়ায় ফার্মের মুরগির দাম এখন আকাশচুম্বী। করোনা ভাইরাসের প্রদুর্ভাব শুরুর পর যে মুরগি কেজিতে ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হতো এখন সেই মুরগি বিক্রি হচ্ছে ১৮৫ থেকে ১৯০ টাকায়। তবে গত একসপ্তাহ আগেও এসব মুরগির দাম ছিল ১২৫ থেকে ১৩০ টাকার মধ্যে। এছাড়া সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৫৫ টাকা দরে, যা আগে ছিল ১৫০ থেকে ১৬০ টাকার মধ্যে।

বুধবার (২০ মে) সাতকানিয়ার কয়েকটি পোল্ট্রিফার্মে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, ফার্মের মুরগির দাম আর দু’একদিনের মধ্যে ২০০ টাকা হতে পারে।

তবে সাতকানিয়ায় হঠাৎ করে মুরগির বেড়ে যাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে নানান আলোচনা-সমালোচনা। এ নিয়ে অনেকেই ফেসবুকে ক্ষোভ প্রকাশ করছেন। আবার কেউ কেউ দোষছেন পোল্ট্রিফার্মের মালিকদের সিন্ডিকেটকে।

জানা গেছে, সাতকানিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে ট্রেড লাইসেন্সছাড়া ব্যাঙ্গের ছাতার মতো বসতবাড়ি ও নালজমিতে গড়ে ওঠেছে অসংখ্য মুরগির খামার। এসব খামার অবৈধ হলেও মুরগীর এসব খামার এই উপজেলার মানুষের চাহিদা মিটিয়ে ছিল। কিন্তু করোনার এমন পরিস্থিতি মুরগির ফার্মের গুটি কয়েক পাইকারি সিন্ডিকেট করে হুট করে প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকে ম্যানেজ করে ১০০ টাকার মুরগি ১৮৫ টাকা দামে বিক্রি করছে।

Din Mohammed Convention Hall

জানা গেছে, ট্রেড লাইসেন্সবিহীন এওচিয়ার টেকের পশ্চিমে, দেওদীঘির পূর্বের পাশে ও ছড়ারকুলের ফার্মগুলো গলাকাটা নাম নিচ্ছে।

এ বিষয়ে পাইকারি সিন্ডিকেটের অন্যতম সদস্য ও কাঞ্চনা ফুলতলার মাহি পোল্ট্রি ফিডসের স্বত্বাধিকারী মো. সাহাবুদ্দিন বলেন, মূলত ফার্মের মালিকরা করোনার কারণে মুরগির বাচ্চা সংগ্রহ করেনি। ফলে যারা সংগ্রহ করেছে তারা লাভে গেছে। হঠাৎকরে উৎপাদনের তুলনায় চাহিদা বেড়ে যাওয়ায় দাম বাড়িয়ে দিয়েছি।

খবর নিয়ে জানা গেছে, সাতকানিয়ায় মুরগির দাম বাড়লেও যাতায়াত খরচ ও মুরগির খাদ্যের দাম বাড়েনি।

নাম প্রকাশ না করার শর্তে কাঞ্চনার একব্যক্তি কলেন, বারদোনার মাওলানা ফারুক ও রতন ভট্টাচার্য মুরগির ব্যবসাকে সিন্ডিকেট করে ফেলছে। তারা নিজেদের ইচ্ছেতমো দাম বাড়িয়ে মানুষকে কষ্ট দেয়।

সাতকানিয়া উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আবুল কালাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন,
আসলেই উৎপাদনের তুলনায় মুরগির চাহিদা বেশি। তাই কয়েকজন ফার্মের মালীক মিলে মুরগির দাম বাড়িয়েছে। এটা আমি বৃহস্পতিবার থেকে দেখব।

এএইচ

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm