s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

সরকারি বোর্ড বর্জন করলো হাটহাজারী মাদ্রাসা, পরীক্ষা নেবে নিজেরাই

0

কওমী মাদ্রাসাগুলোর সরকার স্বীকৃত বোর্ড শেষ পর্যন্ত বর্জনই করলো চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা। শিক্ষার্থীদের আন্দোলনের পর এই সিদ্ধান্ত নেয় মাদ্রাসা কর্তৃপক্ষ। ফলে বুধবার (৩১ মার্চ) থেকে মাদ্রাসা কর্তৃপক্ষের অধীনেই শুরু হচ্ছে দাওরায়ে হাদিসের পরীক্ষা। এতে প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশ নেবেন।

মঙ্গলবার (৩০ মার্চ) সন্ধ্যায় বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন হাটহাজারী মাদ্রাসার শিক্ষা সচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীর একান্ত সচিব ইনামুল হাসান ফারুকী।

তিনি বলেন, কওমী মাদ্রাসাগুলোর সরকার স্বীকৃত বোর্ড ‘আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নিচ্ছে না। শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে মাদ্রাসা কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। আগামীকাল (৩১ মার্চ) থেকে মাদ্রাসার নিজস্ব প্রশ্নপত্রে দাওরায়ে হাদিসের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

হাইআতুল উলয়া বর্জনের দাবিতে গণস্বাক্ষর নিচ্ছেন হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীরা।
হাইআতুল উলয়া বর্জনের দাবিতে গণস্বাক্ষর নিচ্ছেন হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীরা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাথমিকভাবে শুধুমাত্র এই পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত হয়েছিল। পরবর্তীতে শিক্ষার্থীদের দাবি অনুযায়ী চূড়ান্তভাবে হাইআতুল উলয়া বর্জনের সিদ্ধান্ত হয়েছে। বাকিটা পরবর্তীতে দেখা যাবে।

Din Mohammed Convention Hall

মাদ্রাসা সূত্রে জানা যায়, রোববার (২৮ মার্চ) মাগরিবের নামাজের পর চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসা মাঠে হাইআতুল উলয়া বর্জনের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এসময় মাদ্রাসা কর্তৃপক্ষের পক্ষে মাদ্রাসার শিক্ষক ড. নুরুল আবসার এসে শিক্ষার্থীদের জানায় যারা পরীক্ষা দিতে ইচ্ছুক না আর যারা ইচ্ছুক দুই পক্ষই যেন স্বাক্ষরসহ দরখাস্ত দেয়। পরে সোমবার শিক্ষার্থীরা হাইআতুল উলয়া বর্জনের দাবিতে গণস্বাক্ষর নিয়ে মাদ্রাসা কর্তৃপক্ষের কাছে জমা দেয়। পরবর্তীতে কর্তৃপক্ষ হাইআতুল উলয়া বর্জনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

জানা গেছে, সাম্প্রতিক পরিস্থিতিতে বাংলাদেশের কওমি মাদরাসাসমূহের সরকার স্বীকৃত বোর্ড ‘আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে সব ধরনের পরীক্ষা বর্জনের ডাক দিয়েছে দেশের বিভিন্ন কওমী মাদ্রাসার ছাত্ররা।

প্রসঙ্গত, রোববার (২৮ মার্চ) সন্ধ্যায় কওমি মাদরাসাসমূহের সরকার স্বীকৃত বোর্ড ‘আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’ এর অফিসিয়াল ফেসবুক পেজে আগামী ৩১ মার্চ থেকে দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু হওয়ার কথা জানানো হয়।

এরপর থেকে বিভিন্ন কওমি মাদ্রাসা থেকে এই পরীক্ষা বর্জনের ঘোষণা আসতে থাকে। যদিও মঙ্গলবার (৩০ মার্চ) অন্য আরেক বিজ্ঞপ্তিতে পরীক্ষা তিনদিন পিছিয়ে শনিবার (৩ এপ্রিল) থেকে শুরু হওয়ার কথা জানানো হয়।

এমআইটি/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm