s alam cement
আক্রান্ত
৩১৭৪৪
সুস্থ
৩০০২০
মৃত্যু
৩৬৬

সরকারি আদলে ভুয়া সাইট খুলে কাস্টমসকে বোকা বানানোর নজিরবিহীন চেষ্টা

মঙ্গলবার ডোমেইন কিনে ওইদিনই বানানো হয় ভুয়া ওয়েবসাইট

0

বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকৃত ওয়েবসাইটের আদলে বানানো হয় ভুয়া একটি ওয়েবসাইট। সেখানে আপলোড করা হয় মন্ত্রণালয়ের ভুয়া অনুমতিপত্র। এরপর সেই ভুয়া কাগজ চট্টগ্রাম কাস্টমসে জমা দেওয়া হলে খোদ কাস্টমস কর্মকর্তারাই তাতে বোকা বনে গিয়েছিলেন শুরুতে। কিন্তু পণ্য খালাসের আগে হঠাৎ সন্দেহ হওয়ায় কাস্টমস কর্মকর্তারা ফোনে বাণিজ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করেন। তখনই ধরা পড়ে নজিরবিহীন এই জালিয়াতির ঘটনা।

প্রযুক্তির অপব্যবহার ঘটিয়ে এই ধরনের জালিয়াতির চেষ্টা চট্টগ্রাম কাস্টমসে এই প্রথম। আর জালিয়াতির এমন ঘটনা ঘটিয়ে পণ্য খালাসের চেষ্টা করেছে যে আমদানিকারক, সেই সিয়াম এন্টারপ্রাইজের ঠিকানা ঢাকার চকবাজারের ৬৬ মৌলভীবাজার। অন্যদিকে এই প্রতিষ্ঠানের কাস্টমসে ভুয়া কাগজপত্র জমা দেয় যে সিএন্ডএফ এজেন্ট— তার কার্যালয় চট্টগ্রামের আগ্রাবাদে।

গত জানুয়ারিতে মিথ্যা ঘোষণা দিয়ে পৃথক দুটি চালানে পণ্য আমদানি করে সিয়াম এন্টারপ্রাইজ ও সিয়াম ট্রেডিং নামের দুটি প্রতিষ্ঠান। মালয়েশিয়া থেকে চীনা বাদাম ও অলিভের চালানে আমদানি নিষিদ্ধ শিশুখাদ্য নেসলে গুঁড়োদুধ নিয়ে এসেছিল প্রতিষ্ঠান দুটি।

ওই সময় চট্টগ্রাম কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তারা কনটেইনার খুলে কায়িক পরীক্ষার পর মিথ্যা ঘোষণা দিয়ে আমদানি নিষিদ্ধ পণ্য আমদানির সত্যতা পাওয়ায় ওই দুটি চালান আটক করে। এতে দেখা যায়, ঘোষণা ছাড়াই তারা আমদানি করে নিয়ে এসেছিল ২১ হাজার ৬০ কেজি নেসলে লেকটোগ্রো ফরমুলেটেড মিল্ক পাউডার ফর চিলড্রেন নামের শিশুখাদ্য। আমদানি নীতি আদেশ অনুযায়ী এটি শর্তযুক্ত পণ্য। এ ঘটনায় প্রতিষ্ঠান দুটিকে ৭৬ লাখ টাকা জরিমানা করা হয়।

Din Mohammed Convention Hall

কিন্তু এরপরই আমদানিকারক প্রতিষ্ঠান সিয়াম এন্টারপ্রাইজ শুল্ক পরিশোধ না করে পণ্য খালাস করিয়ে নেওয়ার উপায় খুঁজতে থাকে। এর একপর্যায়ে গত ১১ অক্টোবর তারা বাণিজ্য মন্ত্রণালয় থেকে দেওয়া কমার্শিয়াল পারমিট বা সিপির আদলে একটি কাগজ তৈরি করে সেখানে ভুয়া সিল ও স্বাক্ষর লাগিয়ে চট্টগ্রাম কাস্টমসে জমা দেয়। ভুয়া কমার্শিয়াল পারমিটের সেই কাগজ আবার আপলোড করা হয় নিজেদের তৈরি একটি ভুয়া ওয়েবসাইটে। সেই ওয়েবসাইট আবার বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকৃত ওয়েবসাইটের (www.mincom.gov.bd) আদলে হুবহু তৈরি করা। ডোমেইন নেইমে শুধু একটি ডট না দিয়ে (www.mincomgov.com) ভুয়া ওয়েবসাইটটি খোলা হয়।

চট্টগ্রাম প্রতিদিনের অনুসন্ধানে দেখা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটের আদলে বানানোর চেষ্টা করা হলেও সেটি অনেকটা কাঁচা হাতে তৈরি। ওয়েবসাইটের হোমপেজের নিচে যোগাযোগের ঠিকানা দেওয়া হয়েছে, চট্টগ্রামের পশ্চিম মাদারবাড়ির ডিটি রোড।

ভুয়া ওয়েবসাইটের ডোমেইনটি নেইমটি (www.mincomgov.com) নিবন্ধিত হয়েছে চট্টগ্রামের জিইসি ওআর নিজাম রোডের ইসরাতস টেকনোলজির মাহবুবুর রহমানের নামে। ডোমেইনের নিবন্ধনদাতা প্রতিষ্ঠান আইক্যানের তথ্য অনুসারে এক বছরের জন্য নিবন্ধিত ডোমেইনটি নেওয়া হয়েছে গত মঙ্গলবার (২০ অক্টোবর)। ভুয়া ওয়েবসাইটটিও ওইদিনই খোলা হয়েছে।

আমদানিকারক সিয়াম এন্টারপ্রাইজের পক্ষে চট্টগ্রামের আগ্রাবাদ এলাকার প্রগ্রেসিভ টাওয়ারের সিঅ্যান্ডএফ এজেন্ট ‘খান এন্টারপ্রাইজ’ ভুয়া ওই কমার্শিয়াল পারমিট চট্টগ্রাম কাস্টমসে জমা দেয়।

দুই ধরনের জালিয়াতির এই ঘটনায় আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টের বিরুদ্ধে আইসিটি অ্যাক্ট ও পেনাল কোডের অধীনে এফআইআর দায়ের করা হয়েছে কাস্টমসের পক্ষ থেকে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

নতুন কমিটির চেয়ারম্যান টিপু, ভাইস চেয়ারম্যান জুয়েল

চট্টগ্রামে মেট্রোপলিটন ক্লাবের বার্ষিক সাধারণ সভা সম্পন্ন

চোখের পানিতে ভিজে বৃদ্ধ গেলেন ব্র্যাকের সেফহোমে

১৭ বছর পর খালি হাতে ফেরা রেমিটেন্সযোদ্ধাকে নিল না পরিবার

ksrm