আক্রান্ত
২৯৪৩
সুস্থ
২২৪
মৃত্যু
৭৫

‘সত্যের বিজয়ে আমরা খুশি’

turin-tipu

 

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দেওয়ায় এবং মৃত্যুদ-ের রায় বহাল থাকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু বলেছেন, প্রত্যাশিত যে রায় তাই বহাল রয়েছে। এ রায়ে আমরা আগের মতোই আনন্দিত, আমরা খুশি।

তার সাথে সুর মিলিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আরেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেছেন, সত্য প্রতিষ্ঠিত ও সত্যের বিজয় হয়েছে।

সোমবার (০৬ এপ্রিল) জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হয়ে যাওয়ার প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তারা।

তুরিন আফরোজ বলেন, এ রায় ১৬ কোটি মানুষের প্রাণের রায়। এর মধ্য দিয়ে সত্য ও স্বাধীনতার বিজয় অর্জন হয়েছে।

রায় কার্যকরের বিষয়ে তিনি বলেন, এখন সরকার যেকোনো দিন রায় কার্যকর করতে পারে। তবে এর মধ্যে তিনি যদি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চান, সেটা বিবেচনা করবেন রাষ্ট্রপতি।

কামারুজ্জামানের প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ রয়েছে কি-না, এমন প্রশ্নের জবাবে তুরিন আফরোজ বলেন, সংবিধান অনুযায়ী তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারেন।

৮৪ বছর বয়সী আইনজীবী গোলাম আরিফ টিপু বলেন, এই কামারুজ্জামান ১৯৭১ সালে ময়মনসিংহ অঞ্চলের ভয়ঙ্কর আলবদর কমান্ডার ছিলেন। ওই সময়ে তার নৃশংস কর্মকা- শেরপুরবাসী আজো ভোলেনি। সেই নৃশংস কর্মকা-ের রায়ই পেলেন তিনি আজ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ রিভিউয়ের এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অন্য তিন সদস্য হলেন বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়া, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

মন্তব্য নেওয়া বন্ধ।

আরও পড়ুন
ksrm