শ্যামাপূজা ও দীপাবলী উৎসব রোববার

0

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শ্যামাপূজা বা দীপাবলি উৎসব রোববার (২৭ অক্টোবর) ।

ধর্মীয় মর্যাদায় চট্টগ্রাম জেলার বিভিন্ন মণ্ডপে মঙ্গলময়ী শক্তিরূপিণী শ্যামা মায়ের পূজাঅর্চনা করবেন সনাতন ধর্মাবলম্বীরা। একইসঙ্গে ঘরে ঘরে প্রদীপ জ্বেলে আয়োজন করা হবে দীপাবলি উৎসবের। অন্ধকার বিনাশের প্রত্যাশায় সনাতন ধর্মাবলম্বীরা এদিন ঘরে ও মন্দিরে প্রদীপ প্রজ্জ্বলন করেন। এ প্রদীপের আলো যতদূর পর্যন্ত যায়, ততদূর পর্যন্ত কোনো অশুভ শক্তি আসতে পারে না বলে বিশ্বাস করেন ভক্তরা। দুষ্টের দমন ও শিষ্টের পালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামা বা কালীর। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শ্যামা শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় সংগ্রামের প্রতীক।

কালীপূজা বা দীপাবলি উৎসব উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট চন্দন তালুকদার জানান, চট্টগ্রাম মহানগরে প্রায় তিনশ’ মণ্ডপে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শ্যামাপূজা বা দীপাবলি উৎসব অনুষ্ঠিত হবে। মণ্ডপে মণ্ডপে শ্যামাপূজা উপলক্ষে প্রসাদ বিতরণ, আরতি, ধর্মীয় সঙ্গীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জাসহ দেশ-জাতির মঙ্গল কামনায় প্রদীপ প্রজ্জ্বলন করা হবে।

চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের অর্থ সম্পাদক সুমন কান্তি দে চট্টগ্রাম প্রতিদিনকে জানান, এবার চট্টগ্রাম জেলায় প্রায় এক হাজার মণ্ডপে এবং চট্টগ্রাম মহানগরে তিনশ’ মণ্ডপে কালীপূজা বা দীপাবলী উৎসবের আয়োজন রয়েছে।

পতেঙ্গা হিন্দুপাড়া শ্মশান, শিব ও কালীমন্দির পরিচালনা পরিষদের উদ্যোগে এ উপলক্ষে চার দিনব্যাপী ধর্মীয় সভা, গীতা পাঠ, চণ্ডীপাঠ ও ভক্তিমূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ।

সোমবার (২৮ অক্টোবর) মন্দির পরিচালনা পরিষদের সভাপতি সাধন নন্দীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক অসিত চৌধুরীর সঞ্চালনায় ধর্মসভায় উপস্থিত থাকবেন মন্দির পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক মিন্টু চৌধুরী ,অর্থ সম্পাদক নির্মল ভৌমিক, দপ্তর সম্পাদক তাপস চৌধুরী, প্রচার সম্পাদক কাজল চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক সজল দেব ।

বন্দর এলাকায় বসবাসরত অনুপম চন্দ্র দেবনাথ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, বন্দর পোর্ট কলোনির পূজামন্দিরে দিনব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে দীপাবলি উৎসব।

রাউজান উপজেলার ১০ নং পূর্ব গুজরা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের কান্ত চৌকিদারের বাড়ির স্থায়ী বাসিন্দা সার্বজনীন শিবমন্দির পরিচালনা কমিটির দপ্তর সম্পাদক রাজীব কান্তি দে জানান, প্রতিবছরের মত এবারও শ্রী শ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসবের আয়োজন করা হয়েছে।

চন্দনাইশ বৈলতলী এলাকায় সত্য নারায়ণ বাড়িতে তিনটি মণ্ডপে কালীপূজা অনুষ্ঠিত হবে।

ঢাকা রমনা কালীমন্দির ও ঢাকা বিশ্ববিদ্যালয় পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা মিলন কান্তি শর্মা সম্প্রতি ভোলায় ঘটে যাওয়া ঘটনার আলোকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) প্রশাসনের কাছে চট্টগ্রাম মহানগরে দীপাবলী উৎসব সুন্দর ও সফলভাবে সম্পন্ন করতে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের আহ্বান জানিয়েছেন।

সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন