শেয়ারবাজারের তলানিতে চট্টগ্রামের আরামিট ও কনফিডেন্স সিমেন্ট

0

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে চট্টগ্রামভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান আরামিট সিমেন্ট। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে আরামিটের। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষস্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

আবার আরামিট সিমেন্টের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল কনফিডেন্স সিমেন্ট— এটিও চট্টগ্রামভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান।

গেল সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৭০টির। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ১৫৫ দশমিক ৬৪ পয়েন্ট বা ২ দশমিক ২০ শতাংশ। আর বাজার মূলধন কমেছে ১১ হাজার ৯৪০ কোটি টাকা।

পতনের এই বাজারে গেল সপ্তাহজুড়ে আরামিট সিমেন্টের শেয়ার দাম কমেছে ২২ দশমিক ৫০ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১৩ টাকা ৩০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৪৫ টাকা ৮০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৫৯ টাকা ১০ পয়সা।

২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য পরিচালনা পর্ষদের ঘোষণা করা লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত কোম্পানিটির শেয়ারের এই দরপতনের পেছনে বড় ভূমিকা রেখেছে। বড় ধরনের লোকসানের মধ্যে পড়া কোম্পানিটি ২০২১ সালে ৩০ জুন সপ্তাহ বছরের জন্য বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে।

Yakub Group

এদিকে দাম কমে যাওয়ার পরও গত সপ্তাহে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে রাজি হয়নি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩ কোটি ৫৩ লাখ ৪৭ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৭০ লাখ ৬৯ হাজার টাকা।

আরামিট সিমেন্টের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল কনফিডেন্স সিমেন্ট। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ৭৪ শতাংশ। ১৪ দশমিক ১৭ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- মাইডাস ফাইন্যান্সের ১৪ দশমিক শূন্য ১ শতাংশ, প্যাসিফিক ডেনিমসের ১৩ দশমিক ৬৯ শতাংশ, খুলনা পাওয়ারের ১১ দশমিক ২২ শতাংশ, তমিজউদ্দিন টেক্সটাইলের ১১ দশমিক ১২ শতাংশ, ইউনিয়ন ক্যাপিটালের ১১ দশমিক শূন্য ২ শতংশ, মিথুন নিটিংয়ের ১০ দশমিক ৯১ শতাংশ এবং ওরিয়ন ফার্মার ১০ দশমিক ৭১ শতাংশ দাম কমেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm