শুধু হ্যান্ডসেট থাকলেই মিলবে জরুরি সেবা, সিমও লাগবে না

দেশে এই প্রথম

0

দুর্যোগে যদি মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যায় কিংবা সিম কার্ডও না থাকে— তাহলেও শুধু মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করেই মিলবে জরুরি সেবা। স্মার্টফোন হোক কিংবা ফিচার ফোন— সামান্য কিছু ব্যতিক্রম ছাড়া সব হ্যান্ডসেটেই এ সেবা মিলবে। জরুরি (ইমার্জেন্সি) কলের সুবিধা আছে এমন হ্যান্ডসেট থেকে ৯৯৯ হটলাইনে কেবল ডায়াল করতে হবে।

জরুরি সেবা পেতে দেশে প্রথমবারের মতো সিমবিহীন টেলিযোগাযোগ সেবার সফল পরীক্ষা শেষ হয়েছে বুধবার (৩০ অক্টোবর)। দেশের প্রায় সব হ্যান্ডসেটেই ইমার্জেন্সি কলের সুবিধা আছে। কেবল অনেক পুরোনো দুয়েকটি সেটে এই সেবা নাও থাকতে পারে। স্মার্ট ও ফিচার— দুই ধরনের হ্যান্ডসেটের ক্ষেত্রেই এ পরীক্ষা চালানো হয়েছে। ফলে জরুরি মুহূর্তে প্রায় সবাই এ সেবা পাবেন।

বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ সেবার প্রধান অংশীদার। এ সেবা চালুর সঙ্গে যুক্ত ছিল প্রায় ১০০টি প্রতিষ্ঠান। ডিজাস্টার রেসপেন্স এক্সসারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ (ডিআরইই) বাংলাদেশও এর সঙ্গে জড়িত। এর আগে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় চূড়ান্ত পরীক্ষা শেষ হয় বুধবার (৩০ অক্টোবর)।

৯৯৯ হটলাইনে কল করে শুধুমাত্র জরুরি সেবাগুলোই মিলবে। এর মধ্যে রয়েছে পুলিশ, ফায়ার সার্ভিস বা অ্যাম্বুলেন্সের মতো জরুরি সেবা। কেবল দুর্যোগের সময় এই সেবাটি চালু করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বিটিআরসিকে জানানোর ১৫ মিনিটের মধ্যেই সেবাটি চালু করা সম্ভব।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন