শুক্রবার থেকে বদলে গেল ট্রেনের সময়সূচি

0

ট্রেনের সময়সূচি বদলে গেল শুক্রবার (১০ জানুয়ারি) থেকে। পরিবর্তন এসেছে সারা দেশের ৬৭টি ট্রেনের সময়সূচিতে। এ অনুযায়ী দেশের প্রায় সব আন্তনগর, মেইল ও কমিউটার ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। এগুলোর মধ্যে অনেক ট্রেনের সময় ৩০ মিনিট থেকে দেড় ঘণ্টা পর্যন্ত পরিবর্তিত হয়েছে।

সুবর্ণ এক্সপ্রেস চট্টগ্রাম থেকে স্টেশন ছাড়বে সকাল ৭টায়। পুনরায় চট্টগ্রামের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বিকেল সাড়ে ৪টায়। বর্তমানে চালু নিয়ম অনুযায়ী বেলা তিনটার পরিবর্তে ১০ জানুয়ারি থেকে সাড়ে চারটায় চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করবে। ফলে ঢাকায় আরও দেড় ঘন্টা বেশি অবস্থানের সময় পাবেন যাত্রীরা।

মহানগর এক্সপ্রেস চট্টগ্রামের উদ্দেশ্যে ঢাকা স্টেশন ছাড়বে রাত ৯টা ২০ মিনিটে। পুনরায় চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়বে দুপুর সাড়ে ১২টায়।

বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল সময়সূচির অনুলিপি
বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল সময়সূচির অনুলিপি

এছাড়া সিলেটগামী জয়ন্তিকা এক্সপ্রেস ঢাকা ছাড়বে সকাল সোয়া ১১টায়। পুনরায় ঢাকার উদ্দেশ্যে সিলেট ছাড়বে রাত সোয়া ১১টায়। অন্যদিকে পারাবত এক্সপ্রেস সিলেটের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে সকাল ৬টা ২০ মিনিটে। পরবর্তীতে দুপুর ৩টা ৪৫ মিনিটে সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়বে পারাবত এক্সপ্রেস।

অগ্নিবীণা এক্সপ্রেস তারাকান্দির উদ্দেশ্যে ঢাকা ছাড়বে সকাল ১১টায়। পুনরায় সন্ধ্যা ৭টা ২০ মিনিটে তারাকান্দি ছাড়বে ট্রেনটি। কিশোরগঞ্জ এক্সপ্রেস ঢাকা ছাড়বে সকাল ১০টা ৪৫ মিনিটে। পুনরায় বিকেল ৪টায় কিশোরগঞ্জ স্টেশন ছাড়বে ট্রেনটি।

উপবন এক্সপ্রেস ঢাকা ছাড়বে রাত সাড়ে ৮টায়। সিলেট ছাড়বে রাত সাড়ে ১১টায়। যমুনা এক্সপ্রেস ঢাকা ছাড়বে বিকেল পৌনে ৫টায়। তারাকান্দি ছাড়বে রাত দুইটায়। ব্রহ্মপুত্র এক্সপ্রেস ঢাকা ছাড়বে সন্ধ্যা সোয়া ৬টায়। দেওয়ানগঞ্জ স্টেশন ছাড়বে সকাল ৬টা ৪০ মিনিটে। কালনী এক্সপ্রেস সিলেট ছাড়বে সকাল সোয়া ৬টায়, ঢাকা ছাড়বে দুপুর ৩টায়। ঢাকা থেকে মোহনগঞ্জগামী হাওর এক্সপ্রেস ছাড়বে রাত সোয়া ১০টায়। পুনরায় মোহনগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে পুনরায় যাত্রা করবে সকাল ৮টায়।

নতুন সময়সূচি অনুযায়ী ১০ জানুয়ারি থেকে ঢাকা-পঞ্চগড় রুটে চলাচলকারী একতা এক্সপ্রেস ও দ্রুতযান এক্সপ্রেস বন্ধের দিন প্রত্যাহার করা হয়েছে। এখন থেকে সপ্তাহের প্রতিদিনই এ দুটি ট্রেন ঢাকা-পঞ্চগড় যাতায়াত করবে।

নতুন সূচি অনুযায়ী চিলাহাটি থেকে খুলনা রুটে চলাচলরত সীমান্ত এক্সপ্রেস ও সান্তাহার থেকে দিনাজপুর রুটে চলাচলরত দোলনচাঁপা এক্সপ্রেসের নতুন বন্ধের দিন ঠিক করা হয়েছে। সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি সোমবার ও দোলনচাঁপা এক্সপ্রেস রোববার বন্ধ থাকবে। রাজশাহী-খুলনা রুটের কপোতাক্ষ এক্সপ্রেস শনিবারের পরিবর্তে মঙ্গলবার বন্ধ থাকবে। রাজশাহী থেকে ঢাকা রুটে চলাচলরত ধূমকেতু এক্সপ্রেস শুক্রবারের পরিবর্তে বুধবার এবং ঢাকা থেকে রাজশাহী রুটে শনিবারের পরিবর্তে বৃহস্পতিবার বন্ধ থাকবে।

এছাড়া নতুন সূচি অনুযায়ী পাবনা এক্সপ্রেস (রাজশাহী-পাবনা) সোমবার, বনলতা এক্সপ্রেস (রাজশাহী-ঢাকা) শুক্রবার, বেনাপোল এক্সপ্রেস (ঢাকা-বেনাপোল) বুধবার, কুড়িগ্রাম এক্সপ্রেস (ঢাকা-কুড়িগ্রাম) বুধবার, চাঁপাইনবাবগঞ্জ শাটল ট্রেন (রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ) বুধবার, ঢালারচল শাটল ট্রেন (ঈশ্বরদী-ঢালারচর) সোমবার এবং টাঙ্গাইল কমিউটার ট্রেন (ঢাকা-টাঙ্গাইল) শুক্রবার বন্ধ থাকবে। এছাড়া রাজশাহী থেকে গোবরা রুটে চলাচলরত টুঙ্গিপাড়া এক্সপ্রেস সোমবার বন্ধ থাকবে। অন্যদিকে গোবরা থেকে রাজশাহী রুটে মঙ্গলবার বন্ধ থাকবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm