শীতের রোগে চট্টগ্রামেই লোক মারা যাচ্ছে বেশি, চলতি মৌসুমে ৫৩

নিউমোনিয়া, ডায়রিয়া, শ্বাসতন্ত্রের প্রদাহসহ শীতজনিত রোগে চলতি মৌসুমে সারা দেশে ৭৮ জন মারা গেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৩ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে।

স্বাস্থ্য অধিদফতরের এমআইএস বিভাগের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের এক বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে প্রচণ্ডভাবে বেড়ে গেছে শীতের তীব্রতা। এর মধ্যেই চলতি মৌসুমে শীতজনিত রোগ যেমন নিউমোনিয়া, ডায়রিয়া, শ্বাসতন্ত্রের প্রদাহ ইত্যাদি কারণে দেশব্যাপী ৭৮ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিবরণীতে বলা হয়েছে, গত ১৪ নভেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সারা দেশে ৫০ হাজার ১৩০ জন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৭৫ জন মারা গেছেন। এছাড়া ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন তিন লাখ ২৯ হাজার ১৪৪ জন। মারা গেছেন তিনজন। সবমিলিয়ে সরকারি হিসাবে মোট ৭৮ জনের মৃত্যু হয়েছে।

বিবরণীতে আরও বলা হয়, এসব মৃত্যুর মধ্যে সবচেয়ে বেশি ৫৩ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এছাড়া ময়মনসিংহে ২১ জন, খুলনায় দুজন ও বরিশালে দুজনের মৃত্যু হয়েছে। বাকি বিভাগগুলোতে শ্বাসতন্ত্রের সংক্রমণে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

ডায়রিয়ায় মৃত্যুর তথ্য বিশ্লেষণে দেখা গেছে, এ সময়ের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ দুই লাখ ২৮ হাজার ৮০৪ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন এবং দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছেন চট্টগ্রাম বিভাগে ৩০ হাজার ৮৯৩ জন। তবে ডায়রিয়ায় মৃত্যু হওয়া তিনজনের সকলেই চট্টগ্রাম বিভাগের।

Yakub Group

স্বাস্থ্য অধিদফতর পর্যবেক্ষণ করে দেখেছে, রোগীদের অসচেতনতা ও দেরিতে হাসপাতালে যাওয়ার কারণে রোগের তীব্রতা ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm