শিল্প প্রতিষ্ঠানে শিশু শ্রমিক ব্যবহার বন্ধে তাগাদা

0

শিল্প কারখানায় শিশু শ্রমিকদের ব্যবহার না করতে কঠোর তাগাদা দিয়েছেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। বিশেষ করে কৃষি ও চা শিল্প প্রতিষ্ঠানে শিশু শ্রমিক ব্যবহারে সতর্ক থাকতে বলেছেন সরকারি এ দপ্তর।

বৃহস্পতিবার ( ২৫ নভেম্বর) ফটিকছড়িস্থ নাহার অ্যাগ্রো পরিচালিত পাহাড়িকা ফামর্স লিমিটেড, বারমাসিয়া চা বাগান ও উপজেলা সদরে দুটি খাদ্য উৎপাদনকারী বেকারি পরিদর্শন শেষে এ মন্তব্য করেন চট্টগ্রামের সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ দলের কর্মকর্তারা।

প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ দল ফটিকছড়ি এলাকার খাদ্য উৎপাদন কারখানা, কৃষি ও চা শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করে। পর্যবেক্ষণ দল চট্টগ্রামের আহবায়ক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মহিনুল হাসান এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর চট্টগ্রামের উপ-মহাপরিদর্শক আব্দুল্লাহ আল সাকিব মুবাররাত পরিদর্শনে নেতৃত্ব দেন।

পরিদর্শনকালে সংশ্লিষ্ট সদস্যরা মালিক কর্তৃপক্ষকে দুর্ঘটনা প্রতিকল্পে কার্যকরী ব্যবস্থাসহ আইন পালনের উপর নির্দেশনা প্রদান করেন। এছাড়া শিশু শ্রমিকদের কাজে না নিয়ে স্কুলে পাঠানোর ব্যবস্থা করার জন্য মালিক কর্তৃপক্ষকে তাগাদা দেন।

আব্দুল্লাহ আল সাকিব মুবাররাত চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, চা বাগান ও কৃষি খাদ্য উৎপাদনকারী কয়েকটি প্রতিষ্ঠানে পরিদর্শন করে সন্তোষজনক অবস্থা পেয়েছি। যে অনিয়মগুলো পেয়েছি সেগুলো সম্পর্কে পরবর্তীতে চিঠি দিয়ে তাগাদা দেওয়া হবে। প্রয়োজনে বিভিন্ন অনিয়মের জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে।

এএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm