শিল্পকলায় আগস্ট নাট্য সম্ভারে আজ ‘রোমিও জুলিয়েট’

0

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আয়োজিত ১১ দিন ব্যাপী আগস্ট নাট্য সম্ভারের অষ্টম দিনে ২৮ আগস্ট সন্ধ্যা ৭ টায় বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রামভিত্তিক নাটক ‘বাংলার মহানায়ক’ পরিবেশন করে ‘নাট্যাধার’ শিল্পগোষ্ঠী।

মিলন কান্তি দে রচিত ও মোস্তফা কামাল যাত্রা নির্দেশিত নাটকটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন যাপন, কঠোর পরিশ্রম, জাতিকে ঐক্যবদ্ধ করে মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করা ও বারবার দীর্ঘ কারাযন্ত্রণা উপেক্ষা করে সফল নেতৃত্ব দিয়ে জাতিকে স্বাধীন স্বদেশ এনে দেয়ার কাহিনী বর্ণিত হয়েছে। তারপরেও কিভাবে স্বাধীন স্বদেশে কিছু দেশদ্রোহীর সুদূরপ্রসারী ষড়যন্ত্রে ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে নির্মম হত্যার শিকার হতে হয়, সেই করুণ কাহিনী সুন্দর নাটকীয়তায় তুলে ধরা হয়েছে।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয়ে অংশ নেন শাহীনুর সরওয়ার, মোস্তফা কামাল যাত্রা, তৌহিদ হাসান ইকবাল, দেবাশিষ রুদ্র, বাহাউদ্দিন মিরন, আশিকুর রহমান, হারুন বাবু, আসিফ উদ্দিন শুভ, দিদার মোর্শেদ, শাহরিয়ার হক জিসাদ, ফাল্গুনী দাশ, এএফ গোলাম রাব্বানী, নজরুল ইসলাম, জসীম উদ্দিন আহমেদ, মোহাম্মদ কাউসার মজুমদার, শাহজালাল উদ্দিন রনি, শেখ মানিক মঞ্জুর, মোঃ আবুল হাসেম খান, এএইচএম তোফেল, শারমিন সুলতানা রাশা, আইরিন মেহজাবীন, রোমানা রশীদ, হালিমা খাতুন আঁখি, জামাল হোসাইন মন্জু ও মাসুদ আহমেদ।

নবম দিন বৃহস্পতিবার (২৯ আগস্ট) সন্ধ্যা ৭টায় ‘তির্যক নাট্য গোষ্ঠী’ পরিবেশন করবে উইলিয়াম শেক্সপিয়ার রচিত ও অসীম দাশ নির্দেশিত নাটক ‘রোমিও জুলিয়েট’। ৩০ আগস্ট একই সময়ে ‘অরিন্দম নাট্য সম্প্রদায়’ পরিবেশন করবে জিয়া হায়দার রচিত ও মুনির হেলাল নির্দেশিত নাটক ‘এলেবেলে’। নাটক শুরু হওয়ার আগে মিলনায়তনের কাউন্টারে টিকিট পাওয়া যাবে।

শ্রাবন্তী বড়ুয়া/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।