শিরোপা খরা সমাপ্তির সামনে দুই ল্যান্ড

0

ক্রিকেটের তীর্থভূমি লর্ডস আজ বিশ্বকাপ ক্রিকেটের নতুন চ্যাম্পিয়ন উপহার দিচ্ছে। স্বাগতিক ইংল্যান্ড ও গতবারের রানার্স আপ নিউজিল্যান্ড নিজেদের প্রথম শিরোপার জন্যে লড়বে। অন্যদিকে লর্ডস রেকর্ড পাঁচ বার ফাইনাল আয়োজনের গর্বিত অধিকারী হতে চলছে।

ফেভারিটের কাতার থেকে ইংল্যান্ড তরতর করে ফাইনালে পৌঁছে গেলেও নিউজিল্যান্ড রানরেট ফাড়া পেরিয়ে এবং শেষে ‘মহাভারত’ জয় করে লর্ডসের ব্যালকনিতে জায়গা করে নেয়। লর্ডসের একপ্রান্তে স্বদেশি সাড়ে পাঁচ কোটি মানুষের প্রার্থনার বিপরীতে অন্য প্রান্তে নিউজিল্যান্ডের মাত্র আধা কোটি মানুষের প্রার্থনা গাণিতিক হিসাবে নগণ্য হলেও ভাগ্যদেবী বীর ও বীরত্বের পক্ষেই থাকবে। আজকের এই ব্যাট-বলের রণাঙ্গনে কে হচ্ছে সেই বীর, কারা ভূষিত হচ্ছে বীরের দলে?

ক্রিকেট কতো রঙচটা হতে পারে তার উদাহরণ ভারত-নিউজিল্যান্ড প্রথম সেমিফাইনাল এবং কতো বর্ণহীন হতে পারে তার উপমা ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার দ্বিতীয় সেমিফাইনাল। এটি ফাইনাল ম্যাচ বলে আপনি শত আয়োজন করেও জমাতে পারবেন না, আবার গা ছাড়া ভাব নিয়ে থেকে রুদ্ধশ্বাস রুখতে পারবেন না। আপনি চরিত্রবান বলুন কিংবা চরিত্রহীন বলুন- এটিই ক্রিকেটের চরিত্র।

আজকের ফাইনালে ইংল্যান্ড ফেভারিট। তারা এই টুর্নামেন্টে এবং নিকট অতীতে দুর্দান্ত ও দাপুটে ক্রিকেট খেলছে। ফেভারিটের পতাকা উর্ধে ধরে রাখার ভারি দায়িত্ব তাদের কাঁধে। পক্ষান্তরে নিউজিল্যান্ড ফেভারিট নয় বলে তাদের কাঁধে কোন ভার নেই। মনে রাখবেন, খেলার ময়দানে না জেতার অন্যতম কারণ হচ্ছে ‘জিততে হবে’ এই ভারি বোঝা বইতে না পারা। তাহলে কী আজ নিউজিল্যান্ডই ফেভারিট? আমি ‘হ্যাঁ’ এর পক্ষে।

আবহাওয়া বিরূপ ধারণ না করলে লর্ডসে টস তেমন প্রভাব ফেলবে না। তবে সুবিধে এই, বড় ম্যাচে আগে ব্যাট করে বিপক্ষ দলকে একটা বড় স্কোরের চাপে ফেলতে পারা। উইকেটের চরিত্র বুঝতে না পারলে আবার নিজেরাই চাপে পড়তে পারে, যেমনটা দ্বিতীয় সেমিতে অস্ট্রেলিয়া পড়াছিল। তা হলে আজ কী টস না জেতাই ভালো?

যারাই আগে ব্যাট করুক, ফাইনালকে রাঙাতে তিনশো রানের একটি স্কোর চাই। পরে ব্যাট করে এটা ডিঙানো কঠিন কিছু নয়। বাংলাদেশের বৃষ্টির ঝাপটা লন্ডনের আকাশ অবধি পৌঁছালে অনেক হিসাব ও কিন্তুর জন্ম দেবে, সাথে অনেক প্রশ্নেরও। আমরা সরল অথচ ক্রিকেটীয় উত্তেজনায় ভরপুর একটা ফাইনাল দেখতে চাই, যেখানে শিরোপা খরার সুসমাপ্তি ঘটছে ইংল্যান্ডের! অথচ আমি চাই নিউজিল্যান্ডের।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন