s alam cement
আক্রান্ত
৫৪৮০৭
সুস্থ
৪৬১৯১
মৃত্যু
৬৪২

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে রাঙামাটিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

0

স্বাস্থ্যসেবা নিশ্চিত করে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ ৪ দফা দাবিতে রাঙামাটিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৯ জুন) দুপুর ১২টায় রাঙমাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করে শিক্ষার্থীরা।

সমাবেশ রাঙামাটি সরকারি কলেজ শিক্ষার্থী নিউটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন- রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেরিন নিগার রিমি, সান্তনা দাশ প্রমুখ। সমাবেশে অভিভাবক হিসেবে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জেলা খেলাঘর আসরের সাধারণ সম্পাদক সৈকত রঞ্জন চৌধুরী।

৪ দফা দাবির মধ্যে আছে, স্বাস্থ্যসেবা নিশ্চিত করে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া; অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের আইডি কার্ডের মাধ্যমে সবাইকে দ্রুত ভ্যাকসিন নিশ্চিত করা; স্থগিত ও আটকে থাকা পরীক্ষাগুলো গ্রহণের জন্য দ্রুত রুটিন প্রকাশ করা এবং বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে উপর ১৫% ভ্যাট আরোপের প্রস্তাব বাতিল করা।

এসময় শিক্ষার্থীরা বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে। এতে করে বিপাকে পড়েছে শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠান টানা বন্ধের কারণে অনেকেই পড়ালেখা থেকে ঝরে পড়ছেন। দীর্ঘসময় হল-ক্যাম্পাস বন্ধের কারণে তারা শিক্ষাপ্রতিষ্ঠান বিমুখ হয়ে পড়ছেন। তাই আমরা শিক্ষামন্ত্রীর আর তালবাহান শুনতে চাই না।

বক্তারা বলেন, অবিলম্বে স্বাস্থ্যসেবা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন। এভাবে একটি রাষ্ট্র চলতে পারে না, আজ ছাত্র সমাজ ধ্বংসের পথে। আমরা লক্ষ্য করেছি, ২০২১-২২ অর্থবছরের বাজেটে শিক্ষাকে পণ্যে রূপান্তর করা হচ্ছে। সরকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর ১৫ শতাংশ ভ্যাট চাপানোর প্রস্তাব করছে, এটি কোনভাবেই ছাত্রসমাজ মেনে নিবে না।

Din Mohammed Convention Hall

তারা আরও বলেন, শিক্ষা আমাদের মৌলিক অধিকার, শিক্ষাকে কোন ভাবেই পণ্যায়ন করা চলবে না। তাই আমরা এ ধরণের শিক্ষাবিরোধী প্রস্তাবকে ঘৃণা প্রদর্শন করছি। ঘন্টাব্যাপী সমাবেশ শেষে শিক্ষার্থীদের একটি মিছিল জেলাপ্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে শুরু হয়ে জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কাঠালতলী এলাকায় গিয়ে শেষ হয়।

কেএস

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm