s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

লোকালয়ে বিলুপ্ত প্রজাতির কিং কোবরা

0

চট্টগ্রামের সীতাকুণ্ডের বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্ক স্টাফ কোয়ার্টারের সামনে থেকে বিলুপ্ত প্রজাতির একটি কিং কোবরা উদ্ধার করেছে বনবিভাগ।

রোববার (৭ মার্চ) গভীর রাতে সাপটি উদ্ধার করার পরদিন সোমবার (৮ মার্চ) বিকাল ৪টায় ওয়াচ টাওয়ার সংলগ্ন গভীর অরণ্যে অবমুক্ত করা হয়।

সাপ উদ্ধারকারী বাগান মালী রায়হান শেখ ও মিজানুর রহমান জানান, রাত ১২টার দিকে স্টাফ কোয়ার্টার থেকে বের হলে তারা সাপটি দেখতে পান। এটি নারিকেল গাছের উপরে থাকা একটি গুই সাপের বাচ্চা শিকার করতে গাছের নিচে অবস্থান নেয়। এর কিছুক্ষণ পর গাছের উপরে উঠে গুইসাপের বাচ্চাটিকে ধরে নিচে নিয়ে আসে সাপটি। এরপর গুইসাপটিকে পুরোপুরি গিলে ফেলে এটি। শিকারের এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে প্রায় ২০ মিনিট সময় নেয় সাপটি। এরপর বাগান মালী রায়হান শেখ সাপটিকে ধরে একটি বস্তায় ভরে রাখেন।

সীতাকুন্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কের দায়িত্বরত বন বিভাগের রেঞ্জ অফিসার মোহাম্মদ আলমগীর জানান, উদ্ধারের পর সাপের ছবি গবেষণা ইন্সটিটিউটে পাঠালে এটাকে কিং কোবরা বলে শনাক্ত করে রিসার্চ সেন্টারে নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন তারা। বিষয়টি বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কের পরিচালক মিজানুর রহমানকে অবগত করলে তিনি এটিকে গভীর অরণ্যে অবমুক্ত করার নির্দেশনা দেন। তার নির্দেশনা মতে, সোমবার বিকাল ৪টার দিকে সাপটিকে ওয়াচ টাওয়ার সংলগ্ন গভীর অরণ্যে অবমুক্ত করা হয়।

এসএ

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm