লক্ষ্য পূরণে পিছিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ১০ নম্বরে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়

ইউজিসির এপিএ মূল্যায়ন

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়ন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এতে চুক্তির আওতায় আসা ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে মূল্যায়নে প্রথম হয়েছে গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সবচেয়ে খারাপ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এই তালিকায় রয়েছে সাত নম্বরে। ১০ নম্বরে স্থান করে নিতে পেরেছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়।

২০১৪-১৫ অর্থবছর থেকে দেশে এপিএ ব্যবস্থা চালু করা হয়। এতে সরকারি দপ্তরগুলো কী কী করবে, তার কথা উল্লেখ থাকে। এরপর সেগুলো কতটুকু অর্জন হলো তার ভিত্তিতে মূল্যায়ন করা হয়। মোট ১০০ নম্বরের ভিত্তিতে এই মূল্যায়ন করা হয়।

ইউজিসি সূত্রমতে, ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ৯৯ দশমিক ৪৭ নম্বর পেয়েছে। দ্বিতীয় হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৪৮।

এ ছাড়াও নম্বরের ভিত্তিতে ১০-এর তালিকার মধ্যে থাকা বাকি আটটি বিশ্ববিদ্যালয় হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়।

এপিএ মূল্যায়নে সবচেয়ে পিছিয়ে থাকা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ১০০-এর মধ্যে ১১ দশমিক ৪৭। এ ছাড়া পিছিয়ে থাকা ইসলামী বিশ্ববিদ্যালয়ের নম্বর ১৪ দশমিক ৩৯ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ১৯ দশমিক ৯০।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!