রয়েল কম্পিউটারে সাইবার সিকিউরিটিবিষয়ক কর্মশালা

0

নগরীর আগ্রাবাদের চৌমুহনীর রয়েল কম্পিউটার ‘সাইবার সিকিউরিটি ও ইথিক্যাল হ্যাকিং’ বিষয়ে এক কর্মশালা শুক্রবার (২১ জুন) অনুষ্ঠিত হয়।
কর্মশালাটি পরিচালনা করেন সাইবার সিকিউরিটি ট্রেইনার সাফ্ফাত আহম্মদ খান। তিনি কর্মশালায় ইন্টারনেট সিকিউরিটি, র‌্যানসমওয়্যার, ফিসিং, ওয়াই-ফাই সিকিউরিটি, মোবাইল ফোন সিকিউরিটি ও ফেসবুক সিকিউরিটিসহ তথ্যপ্রযুক্তি জগতের নানা ধরনের নিরাপত্তা নিয়ে আলোচনা করেন।

কর্মশালায় তিনি বলেন, বর্তমানে আমরা সবাই মোবাইল ফোন ও কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছি। এ সময় নিজেদের অজান্তেই আমরা আমাদের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকারের হাতে তুলে দিচ্ছি। যে কারণে ফেসবুক, ই-মেইল হ্যাকিংয়ের মতো ঘটনা অহরহ ঘটছে। আমরা যদি এখনই সচেতন না হই তাহলে ভবিষ্যতে মারাত্মক সাইবার ঝুঁকির সম্মুখীন হতে হবে আমাদের।

কর্মশালাটিতে শিক্ষার্থী, ব্যাংকার ও বিভিন্ন প্রতিষ্ঠানে আইটি বিভাগে কর্মরত মোট ৩০জন অংশগ্রহণ করেন। এটি রয়েল কম্পিউটারের ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়। এ ধরনের কর্মশালা আয়োজন সম্পর্কে রয়েল কম্পিউটারের অন্যতম উদ্যোক্তা আনোয়ার হোসেন বলেন, ‘রয়েল কম্পিউটারে অন্যান্য কোর্সের পাশাপাশি সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতা বাড়াতে সাইবার সিকিউরিটি কোর্স চালু করা হয়েছে।’ সাইবার সচেতনতা বাড়াতে এ ধরনের কর্মশালা নিয়মিত আয়োজন করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

মূলত, শিক্ষার্থী ও আইটি প্রফেশনালদের সাইবার সিকিউরিটি সম্পর্কে জানার আগ্রহ তৈরি করতে এই কর্মশালার আয়োজন করে রয়েল কম্পিউটার।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন