রোহিঙ্গাদের আশ্রয় না দিতে উপজেলা প্রশাসনের মাইকিং পটিয়ায়

0

চট্টগ্রামের পটিয়ায় পৌরসভাসহ ১৭টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় রোহিঙ্গা নাগরিক ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। তাদের আশ্রয়-প্রশ্রয় না দিয়ে ধরিয়ে দিতে উপজেলা নিবার্হী কর্মকর্তা ও নিবার্হী ম্যাজিস্ট্রেট হাবিবুল হাসান সম্প্রতি নির্দেশ দেন।

রোববার (১ সেপ্টেম্বর) পটিয়া উপজেলা বিভিন্ন ইউনিয়ন ও পৌর এলাকায় এ ব্যাপারে মাইকিং করা হয়েছে। মাইকিংয়ে যারা রোহিঙ্গাদের ঘর ভাড়া দিয়েছে তাদের তালিকা তৈরি করা হচ্ছে। কোনো ঘরে তাদের পাওয়া গেলে জমিদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। রোহিঙ্গা তথ্য দিয়ে ধরিয়ে দিতে সচেতন ব্যক্তিদের প্রতি অনুরোধ জানানো হচ্ছে।

যেসব রোহিঙ্গা জন্মসনদ ও জাতীয় সনদ গ্রহণ করেছেন তাদের সনদ বাতিল করার জন্য একটি নোটিশ জারি করেছে। কেউ আশ্রয়-প্রশ্রয় দিলে তাদের বিরুদ্ধে আইনানুন ব্যবস্থা নেওয়া হবে। এর মধ্যে পৌরসভা, গোবিন্দারখীল, হাইদগাঁও, কেলিশহর, খরনা, বড়লিয়া, কচুয়াইসহ বিভিন্ন এলাকায় ইউনিয়ন পরিষদের মেয়র ও চেয়ারম্যানদের রোহিঙ্গাদের বিষয়ে সজাগ থাকার জন্য নির্দেশ দেন। এছাড়া রোহিঙ্গাদের দ্রুত তালিকা তৈরি করে উপজেলা প্রশাসনের কাছে জমা দিতে বলা হয়েছে। প্রশাসন রোহিঙ্গাদের তালিকা সংগ্রহ করে তাদের কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর উদ্যোগ নিচ্ছেন।

এএইচ

Loading...
আরও পড়ুন