রেল কর্মচারী প্রতিবন্ধী নারীকে হয়রানি, অভিযোগ গেল বিভাগীয় দপ্তরে

রেলওয়ে পূর্বাঞ্চল চট্টগ্রামে কর্মরত এক নারী বাক প্রতিবন্ধীকে কর্মস্থলে হয়রানির অভিযোগ উঠেছে। এ বিষয়ে লিখিতভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ দিয়েছেন ওই নারী।

গত ২১ সেপ্টেম্বর রেলের খালাসি মারজিয়া সুলতানা মৌ (২৫) নামের বাক প্রতিবন্ধী ওই নারী প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক বরাবর অফিস সহকারী নেহাল হাসানের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন।

অভিযোগ উল্লেখ করা হয়, ২০২৩ সালের ২৭ এপ্রিল পাহাড়তলী রেলওয়ে সরঞ্জাম নিয়ন্ত্রক দপ্তরে প্রতিবন্ধী কোটায় যোগদান করেন মারজিয়া। যোগদান করার পর থেকে অফিস সহকারী নেহাল হাসান তাকে নানাভাবে হয়রানি করে আসছিল।

অভিযোগে আরও উল্লেখ করা হয়, বিভিন্ন সময় নেহাল হাসান মারজিয়ার সঙ্গে চোখ রাঙিয়ে কথা বলতো। দুর্ব্যবহার করা ছাড়ারও পানির বোতল গায়ে ছুঁড়ে মারা, হাত ধরে আঙুলে জোরে চাপ দেওয়াসহ বিভিন্ন বাজে আচরণ করা হয়।

এছাড়া এমন আচরণের কারণে নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে অভিযোগে জানান মারজিয়া।

এদিকে রেলের পরিদর্শন দপ্তরের কয়েকজন কর্মচারীর সঙ্গে কথা বলে জানা গেছে, এর আগেও এক নারীর সঙ্গে এমন আচরণ করেছেন নেহাল। ফলে ওই নারী শেষ পর্যন্ত দপ্তর পরিবর্তন করেন।

অভিযোগ পাওয়ার বিষয়টি স্বীকার করেন বিভাগীয় সরঞ্জাম নিয়ন্ত্রক (পরিদর্শন) আরিফুজ্জামান শিকদার। তিনি বলেন, ‘আমি চট্টগ্রামের বাইরে। এসে বিষয়টি তদন্ত করবো।’

রেলওয়ে প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক (পূর্ব) ফরিদ আহম্মেদ বলেন, ‘অভিযোগের বিষয়টি আমি শুনেছি, খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নেবো।’

জেএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!