রেলওয়ে পলোগ্রাউন্ডে মাসব্যপী আন্তর্জাতিক উইমেন এসএমই এক্সপো শুরু শুক্রবার থেকে

শুক্রবার (১ নভেম্বর) থেকে চট্টগ্রামের রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে শুরু হচ্ছে মাসব্যাপী ১৩ তম আন্তর্জাতিক উইমেন এসএমই এক্সপো -২০১৯।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো, দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, এসএমই ফাউন্ডেশন ও জুট ডাইভার্সিফিকেশন প্রমোশন সেন্টারের সহযোগিতায় এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী এমপি।

বিশেষ অতিথি থাকবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কেএম হাবিব উল্ল্যাহ, দি রিপাবলিক অফ ইন্দোনেশিয়ার রাষ্ট্রদুত রিনা পি সোমারনো, ফেডারেশন চেম্বারের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, এশিয়ান আরব চেম্বারের প্রেসিডেন্ট হার রয়েল হাইনেস প্রিন্সেস ফে কসমিক সাইন্টিস্ট ড. পালাক্কাল নাগারাজ, ড. আসিফ ইকবাল, মালয়েশিয়া ওয়াল্ড চেম্বারের প্রেসিডেন্ট ড. দাতিন মালিগা সুব্রা মানিয়াম, চট্টগ্রাম চেম্বারের প্রেসিডেন্ট মাহবুবুল আলম, নারী উদ্যোক্তা লায়ন কামরুন মালেক।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী জানান, মাসব্যাপী আয়োজিত আন্তর্জাতিক এই এসএমই এক্সপো হবে দক্ষিণ এশিয়ায় মহিলা উদ্যোক্তাদের সর্ববৃহৎ বাণিজ্য সম্মিলন। এবারের মেলায়, ছোট-বড় প্রায় ৩৫০টি স্টল এবং ১৫টি প্যাভেলিয়ন রয়েছে। যেখানে নারী উদ্যোক্তাদেরকে স্বল্পমূল্যে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছে। মেলার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে অস্থায়ী পুলিশ ক্যাম্প, সিসিটিভি ক্যামেরা, বেসরকারি নিরাপত্তা রক্ষী, ফায়ার সার্ভিসসহ র‌্যাবের টহল নিশ্চিত করা হয়েছে।

মেলায় শিশুদের জন্য বিনোদন পার্কসহ চট্টগ্রাম নগরীর স্কুলগুলোতে শিশুদের জন্য বিনামূল্যে টিকেট সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। মেলার সৌন্দর্য্য বিকাশের জন্য আকর্ষণীয় তোরণ, দৃষ্টিনন্দন ফোয়ারা ও টাওয়ার নির্মাণ করা হয়েছে। মেলার সার্বিক কর্মকাণ্ড সঠিকভাবে পরিচালনার জন্য সার্বক্ষণিকভাবে অফিস স্থাপিত হয়েছে।

এবারের মেলায় এসএমইখাতে নারী উদ্যোক্তাদের এসএমই ব্যাংকগুলোর সাথে সেতুবন্ধন তৈরি করতে বাংলাদেশ ব্যাংকের সার্বিক সহযোগিতায় ১২ থেকে ১৬ নভেম্বর পর্যন্ত ৫ দিনব্যাপী আয়োজন করা হচ্ছে – ‘৬ষ্ঠ এসএমই ব্যাংকিং ম্যাচ-মেকিং ফেয়ার ২০১৯’। এখানে তাৎক্ষণিক ঋণ গ্রহণে আগ্রহী এসএমই নারী উদ্যোক্তাদের নির্বাচন করে সংশ্লিষ্ট ব্যাংকে ঋণ প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে ।

উল্লেখ্য, এটি আয়োজন করছে পার্টনার কান্ট্রি রিপাবলিক অফ ইন্দোনেশিয়া, কো-স্পন্সর হিসেবে রয়েছে আরএসপিএল, এনআরবি ব্যাংক।

এএস/ এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!