রেলওয়েমেন্স স্টোরস নির্বাচনে টিনের ব্যালট বক্স, নেই ছবিসহ ভোটার তালিকা

0

রেলওয়েমেন্স স্টোরস নির্বাচন নিয়ে প্রার্থীর এজেন্ট ভোটকেন্দ্রে থাকতে দেওয়া হবে না। একইসঙ্গে এবারের ভোটার তালিকা তৈরি হয়েছে ছবি ছাড়া। এ নিয়ে অসন্তোষ বেড়েছে প্রার্থী ও ভোটারদের মধ্যে। এছাড়া ব্যালট পেপার স্বচ্ছ বক্সে ফেলার নিয়ম থাকলেও এখানে টিনের বক্স ব্যবহার করা হবে বলে জানা গেছে।

শুক্রবার (২২ জুলাই) চট্টগ্রাম নগরীর অনুষ্ঠিত হবে রেলওয়েমেন্স স্টোরস নির্বাচন। এতে ভোট দেবেন ৫ হাজার ১৮৮ জন ভোটার। ভোটের মাধ্যমে কর্মকর্তা ক্যাটাগরিতে একজন এবং কর্মচারী ক্যাটাগরিতে দু’জন পরিচালক নির্বাচিত হবেন।

ভোটাররা জানান, নির্বাচনে কোনো প্রার্থীর এজেন্ট ভোট গণনা ছাড়া ভোটদান কক্ষে প্রবেশ করতে পারবে না। ভোটারদের ভোট প্রদানের ক্ষেত্রে ছবিযুক্ত আইডি কার্ড ব্যবহার করতে পারলেও ভোটার তালিকায় ছবি নেই। এখন আইডি কার্ডে কেউ ছবি পরিবর্তন করে জাল ভোট দিলে তাদের শনাক্ত করবে কে? স্বচ্ছ ব্যালট বক্সের পরিবর্তে টিনের ১২টি বক্স রাখা হচ্ছে কেন্দ্রে।

এবারের নির্বাচনে পরিচালক পদে কর্মকর্তা ক্যাটাগরিতে তিনজন এবং কর্মচারী ক্যাটাগরিতে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিন্তু নির্বাচনের ভোটগ্রহণ সিস্টেমকে গলদ বলছেন তারা। প্রার্থীর কোনো এজেন্টকে ভোট কক্ষে না রাখা, স্বচ্ছ ব্যালট বক্স ব্যবহার না করা এবং ভোটার তালিকায় ছবি না থাকায় সুষ্ঠু নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

এদিকে কর্মকর্তা ক্যাটাগরিতে পরিচালক পদে সিপিও মনির হোসেন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেও কর্মচারী ক্যাটাগরিতে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এদের মধ্যে ভোটে দু’জন নির্বাচিত হবেন।

Yakub Group

কর্মচারী ক্যাটাগরিতে পরিচালক প্রতিদ্বন্দ্বিতা করছেন স্টেশন মাস্টার আবদুস সালাম ভূইয়া, এসএসএই কামরুল হাসান, অফিস সহকারী জিয়াউর রহমান, হিসাবরক্ষক শেখ জানাল আহম্মেদ, টাইম কিপার মঞ্জুরুল করিম।

আনারস প্রতীকের প্রার্থী স্টেশন মাস্টার আব্দুস সালাম ভূইয়া বলেন, ‘ভোটাররা আশঙ্কার কথা আমাদের জানিয়েছেন। তাদের এসব প্রশ্নের উত্তর দেওয়াটাই কষ্টসাধ্য।’

আম প্রতীকের প্রার্থী অফিস সহকারী জিয়াউর রহমান বলেন, ‘জাল ভোটের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।আমার দাবি ছিল, ১২টি ভোটকেন্দ্রে প্রার্থীর এজেন্ট নিয়োগ দেওয়া। কিন্তু তা হয়নি।’

টিনের বক্সে ভোটগ্রহণ ও ছবি ছাড়া ভোটার তালিকার বিষয়টি স্বীকার করেন প্রধান নির্বাচন সচিব সাহাবউদ্দিন শামীম। তিনি বলেন, ‘স্বচ্ছ ভোট বক্স ব্যবস্থার চেষ্টা করা হচ্ছে। এছাড়া আগামীতে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করা হবে।’

জেএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm