s alam cement
আক্রান্ত
২৫৫৯৪
সুস্থ
২২৭২৭
মৃত্যু
৩২০

রাঙ্গুনিয়ার ঘটনার প্রতিবাদ হল নিউ ইয়র্কের রাজপথে

0

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বৌদ্ধ বিহারে সন্ত্রাসী হামলার ঘটনায় নিউ ইয়র্কে প্রতিবাদ সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ হিন্দু কোয়ালিশন। সম্প্রতি রাঙ্গুনিয়ায় বৌদ্ধ বিহারে জমি দখল, বিহার ভাঙচুর ও ভিক্ষুর প্রাণনাশের চেষ্টার প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেন স্থানীয় হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান নেতারা।

নিউ ইয়র্কের স্থানীয় সময় ১২ জুলাই বিকেলে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তারা অবিলম্বে ঘটনায় জড়িতদের গ্রেপ্তারসহ বিচারের দাবি জানান।

প্রতিবাদ সভায় অভিযোগ করা হয়, গত ৮ জুলাই চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পদুয়া, ফলহারিয়া জ্ঞান শ্মরণ বৌদ্ধ বিহার দখল করার উদ্দেশ্যে হামলা চালায় স্থানীয় সন্ত্রাসী বাহিনী। এতে মদদ দেন স্থানীয় একজন প্রভাবশালী ব্যক্তি। ক্ষমতসীন দলের প্রভাবশালী ব্যক্তির প্রত্যক্ষ মদদে তারই ঘনিষ্ঠ ব্যক্তির নেতৃত্বে এলাকার চিহ্নিত সন্ত্রাসীরা এ হামলা চালানো হয় বলে খবরে প্রকাশ।

রাঙ্গুনিয়ার ঘটনার প্রতিবাদ হল নিউ ইয়র্কের রাজপথে 1

প্রতিবাদ সমাবেশের বক্তারা অভিযোগ করে আরও বলেন, সন্ত্রাসীরা এ সময় সর্বজন পুজ্য ভদন্ত শরণংকর থেরকে দেশত্যাগ ও প্রাণনাশের হুমকি দেয়। এরপর বৌদ্ধ বিহার ও বুদ্ধ মূর্তি ভাঙচুর করেন। বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করলে সবাইকে প্রাণে মারার হুমকি দেয়। বর্তমানে ঐ বৌদ্ধ বিহারের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। এর ফলে বিহারের ৩০ জন ভিক্ষু শ্রামন প্রাণের ঝুঁকি নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

এ ঘটনার পর বাংলাদেশে অবস্থানরত বৌদ্ধ সম্প্রদায় ও শান্তি প্রিয় সংসার ত্যাগী বৌদ্ধ ভিক্ষুরা চরম নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছেন উল্লেখ করে এই ঘটনায় প্রতিবাদ সমাবেশের আয়োজন করে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ যুক্তরাষ্ট্র শাখা ও বাংলাদেশ হিন্দু কোয়ালিশন।

বক্তব্য দেন হিন্দু কমিউনিটির নেতা সিতাংশু গুহ, হিন্দু বৌদ্ধ খৃীষ্টান ঐক্য পরিষদের সভাপতি ড. টমাস দুলু রায় ও রণবীর বড়ুয়া, বাংলাদেশ হিন্দু কোয়ালিশনের অন্যতম নেতা দীনেশ চন্দ্র মজুমদার ও গোবিন্দ জেবানিয়া, শিশির বডুয়া, মৈত্রীসার বড়ুয়া, অমল বড়ুয়া, উচিংনু মার্মা, সিদ্ধার্থ বড়ুয়া, ইভান বড়ুয়া, সবুজ বড়ুয়া, সুজয় বড়ুয়া, খোকন বড়ুয়া, রুপক বড়ুয়া, প্রকাশ গুপ্ত, বিধান চন্দ্র পাল ও শুভাশীষ বড়ুয়া প্রমুখ।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm