রাঙামাটিতে ১৪৪ ধারা, বনরূপায় আওয়ামী-বিএনপির বিক্ষোভ

রাঙামাটি শহরের বনরূপা ঘিরে বিএনপি ও আওয়ামী লীগ পৃথক দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। অপরদিকে বিএনপি ও আওয়ামী লীগের কর্মসূচি ঘিরে শহরের ভেদভেদী এলাকায় সকাল ৬টা থেকেই জারি রয়েছে ১৪৪ ধারা।

জানা গেছে, মঙ্গলবার সকালে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও দলীয় কর্মীকে গুলি করে হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাঙামাটিতে জেলা বিএনপি বিক্ষোভ মিছিল ও সমাবেশ পালন করেছে। শহরের কাঁঠালতলীতে দলীয় কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে সংগঠনটি। তারা শহরের প্রধান সড়ক হয়ে বনরূপা প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে গিয়ে সমাবেশে মিলিত হয়।

জেলা বিএনপির সভাপতি দীপন তালুকদার দীপুর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।

বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সহ-ধর্ম বিষয়ক সম্পাদক দীপেন দেওয়ান, সাবেক উপমন্ত্রী মনি স্বপন দেওয়ান, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মামুনুর রশীদ মামুন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম শাকিলসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বক্তারা এ সময় জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে বলেন, ‘নিজেদের দুর্নীতি ঢাকতে এখন জনগণের পকেট কাটছে। জনরোষে পড়ে বিপিসি ৫ টাকা তেলের দাম কমিয়ে জনগণের সঙ্গে তামাশা শুরু করেছে। আর এসব দুর্নীতির বিরুদ্ধে বলতে গিয়ে বিএনপির নেতাকর্মীদের ওপর পাখি শিকারে মতো গুলি করছে পুলিশ। জনগণ জেগে উঠায় আতঙ্কিত হয়ে বিএনপির সমাবেশ ঠেকানোর জন্য প্রশাসনকে ব্যবহার করে ১৪৪ ধারা জারির অপরাজনীতিতে মেতে উঠেছে সরকার।’

Yakub Group

সরকারকে আর সময় দেওয়া যাবে না উল্লেখ করে ব্যর্থতার দায়ভার নিয়ে এখনই পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকার গঠনের দাবি জানান বক্তারা। আগামী নির্বাচনে কোনোভাবে ইভিএম ব্যবহার করতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দেন বক্তারা।

এদিকে বিক্ষোভ সমাবেশ শেষে আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে বিএনপির আয়োজনে দলীয় কার্যালয়ের সামনে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

অপরদিকে জেলার কাপ্তাই উপজেলার চিৎমরম ইউনিয়েন ৩নং ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতি উক্যাসিং মারমার ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে শহরের পৌরচত্বর থেকে জেলা যুবলীগের আয়োজনে একটি বিক্ষোভ মিছিল বিএনপি কার্যালয়, কাঁঠালতলী, বনরুপা প্রধান সড়ক হয়ে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে জেলা যুবলীগের সভাপতি আকবর হোসেন চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ কাজলের সঞ্চালনায় যুবলীগের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এদিকে সোমবার রাতে এক গণবিজ্ঞপ্তিতে শহরের ভেদভেদী এলাকায় আওয়ামীলীগ-বিএনপি কর্মসূচি ডাকার খবরে ১৪৪ ধারা জারি করেছে সদর ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা বিনতে আমিন।

প্রান্ত/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm