রাউজানে ব্যক্তির উদ্যোগে সড়ক সংস্কার

রাউজান প্রতিনিধি :
চট্টগ্রামের রাউজান উপজেলার পূর্বগুজরা ইউনিয়নে আধারমানিক গ্রামের এনায়েত ফকিরের বাড়িসহ বেশকিছু এলাকায় বসবাসকারী হাজার হাজার মানুষের চলাচলের একমাত্র পথ আল্লামা অধ্যক্ষ হাফিজুর রহমান (রহ.) সড়ক।

raozan-ctg-road-pic

খানাখন্দকে পরিপূর্ণ এই সড়কটি গাড়ি চলাচল ছিল ঝুকিপূর্ণ। এমনকি পায়ে হেঁটে চলাচলও অনেক কষ্টসাধ্য। অসুখ-বিসুখ, হাট-বাজার ও নানা সামাজিক কর্মকান্ডে এই সড়ক দিয়ে চলাচলকারী মানুষের দুর্ভোগের অন্ত ছিলনা।

 

এই সড়ক দিয়ে চলাচলকারী মানুষে দুর্ভোগ লাঘবে মানবতার ব্রত নিয়ে এগিয়ে আসেন আলহাজ্ব নুরুল আবছার সওদাগর নামে এক ব্যক্তি। সে উপজেলার পূর্বগুজরা ইউনিয়নের বাসিন্ধা।

জানা যায়, উপজেলার কদলপুর হামিদিয়া সিনিয়র ফাজিল( ডিগ্রি) মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ও আধ্যাত্মিক সাধক আল্লামা হাফিজুর রহমান (রহ.) নামে নামকরণকৃত এই জনগুরুত্বপূর্ণ সড়কটি সংস্কার ও উন্নায়নে সরকারের সহযোগিতার দিকে না তাকিয়ে এলাকার প্রবীন এই সমাজ হিতৈষী আলহাজ নুরুল আবছার সওদাগর ব্যক্তিগতভাবে ১১ লক্ষ টাকা ব্যয়ে করে লোহা, সিমেন্ট ও কংক্রিটের মিশ্রনে ঢালাই করে দিচ্ছেন।

 
এই মহৎ উদ্যোগের প্রসঙ্গে আলহাজ নুরুল আবছার সওদাগর বলেন, ‘মানুষের কল্যাণে কাজ করাই আমার লক্ষ্য। এজন্যে আমি রাস্তার মতো সমাজের নানা উন্নয়নে আমার সামর্থ্য অনুযায়ী কাজ করতে চেষ্টা করি। এজন্যে আমার ব্যক্তিগত ১১ লক্ষ টাকায় এ রাস্তাটি ঢালাই করে দিচ্ছি আল্লাহর ওয়াস্তে। তিনি আরো বলেন, এক বছর আগেও প্রায় ১০ লক্ষ  টাকা ব্যয়ে এ রাস্তার ৪শ ফুট ঢালাই সম্পন্ন করেছি। আর গত সোমবার সকালে বাকি ৬শ ফুট রাস্তার ঢালাইয়ের কাজ শুরু করা হয়।
এই উপলক্ষে গত সোমবার প্রধান অতিথি থেকে এই কাজের শুভ সুচনা পূর্ব গুজরা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ। সড়কের সংস্কারকাজের উদ্যোক্তা ও বিশিষ্ট সমাজ সেবক আলহাজ্ব নুরুল আবছার সওদাগরের সভাপতিত্বে এসময় উপজেলা ও ইউনিয়নের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উদ্যোগক্তা আলহাজ নুরুল আবছার সওদাগরকে এলাকার সর্বস্তরের জনসাধারণ পক্ষ হতে ফুলের মাল্য দিয়ে সাধুবাদ জানানো হয়।
এসময় মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ বলেন, আলহাজ্ব নুরুল আবছার সওদাগরেরমত সমাজ হিতৈষি ও মানবতাবাধী মানুষ এখন বিরল। এই ধরনের মানুষকে সকলে অনুসরন করা প্রয়োজন। এই ধরনের মানুষকে সম্মানিত করতে পারলে সমাজ ও দেশে আরো অনেকেই মানুষের কল্যাণে এগিয়ে আসবে। এতে সমাজ তথা দেশ আরো ব্যাপকভাবে উপকৃত হবে।

 

রিপোর্ট : গাজী জয়নাল আবেদীন, রাউজান।

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!