আক্রান্ত
২০৬৪০
সুস্থ
১৬২৯১
মৃত্যু
৩০১

রংতুলির আঁচড়ে সাজছে দেবী দুর্গা, মণ্ডপে মণ্ডপে শেষ মুহূর্তের প্রস্তুতি

0

আর মাত্র কয়েকদিন বাকি। আসছে ২২ অক্টোবর শুরু হচ্ছে সনাতন ধর্মাবম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এই দুর্গাপূজাকে কেন্দ্র করে মন্ডপে মন্ডপে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। প্রতিমা শিল্পীর তুলির আঁচড়ে যেন প্রাণ সঞ্চারিত হচ্ছে মা দুর্গার। প্রতিমা কারিগরদের যেন দম ফেলার সময় নেই।

জানা গেছে, এবার কক্সবাজার জেলায় প্রতিমা ও ঘট মিলে মোট ২৯৫ পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে এবার ভিন্ন পরিবেশে উদযাপিত হবে সনাতন সম্প্রদায়ের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসব। করোনাকে মাথা রেখে পূজা উদযাপনের জন্য প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে।

এদিকে, শুক্রবার (১৬ অক্টোবর) শহরের প্রতিমা তৈরির প্রধান স্থান সরস্বতী বাড়িসহ বেশ কয়েকটি পূজা মন্ডপ ঘুরে এবং সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে পুরোদমে প্রতিমা তৈরির কাজ চলছে। দিন রাত প্রতিমা শিল্পীরা কাজ করছেন। খড় আর কাঁচামাটি ও রংয়ের কাজ শেষে এখন নানা সাজসজ্জ্বায় দেবী দুর্গা, সরস্বতী, লহ্মী, কার্ত্তিক ও গণেশসহ সকল দেবতাদের বর্ণিল করে তোলার কাজ চলছে।

কক্সবাজার শহরের সরস্বতী বাড়ির প্রতিমা কারিগর মিল্টন ভট্টাচার্য্য জানান, করোনা হলেও প্রতিমা তৈরি হয়েছে আগের মতই। তবে আগে যেরকম বণার্ঢ্যভাবে প্রতিমা তৈরি করা হত এবার তা হয়েছে কিছুটা ছোট আঙ্গিকে। করোনাকালীন হলেও দুর্গাপূজাকে সুষ্ঠু, সুন্দর ও নিরাপদভাবে সম্পন্নের লক্ষে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পূজা কমিটির পক্ষ থেকে নেওয়া হয়েছে সব ধরনের ব্যবস্থা। ইতোমধ্যে পূজা কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার।

কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট রনজিত দাশ ও সাধারণ সম্পাদক বাবুল শর্মা জানান, এবার করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনেই দুর্গাপূজা উদযাপন করা হবে। এজন্য নেতৃবৃন্দ জেলার সকল শ্রেণিপেশার মানুষের সহযোগিতা কামনা করেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, দুর্গাপূজা হচ্ছে বাঙ্গালি সংস্কৃতির একটু অংশ। কিন্তু এবার করোনার কারণে তা অনেকটাই পূজোর মধ্যেই সীমাবদ্ধ থাকবে। তবে পূজোয় যাতে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্যে দিয়ে শুরু হয়ে ২৬ অক্টোবর মহাবিজয়া দশমীর মাধ্যমে শেষ হবে এবারের শারদীয় দুর্গাপূজা।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm