যেসব জিনিস নিয়ে আর ঢোকা যাবে না ভারতীয় ভিসা কেন্দ্রে

ভারতে যেসব দেশের পর্যটকরা সবচেয়ে বেশি যায় সেগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। আবেদনকারীদের জন্য নতুন কিছু নিয়ম ঘোষণা করেছে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার। নিরাপত্তাজনিত কারণেই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অ্যাপ্লিকেশন সেন্টারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

চট্টগ্রামে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারটির অবস্থান নগরীর খুলশী জাকির হোসেন রোডের হাবিব লেনে হলি ক্রিসেন্ট হাসপাতালের বিপরীতে।

যেসব জিনিস নিয়ে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে প্রবেশ করা যাবে না—

  • সকল প্রকার ব্যাটারিচালিত বা বৈদ্যুতিক গ্যাজেট, যেমন মোবাইল ফোন, ওয়াকিটকি ক্যামেরা, অডিও-ভিডিও ক্যাসেট, কম্প্যাক্ট ডিস্ক, এমপিথ্রি, ল্যাপটপ, অথবা পোর্টেবল মিউজিক প্লেয়ার।
  • সকল ধরনের ব্যাগ, যেমন, ট্রাভেল ব্যাগ, ব্যাক প্যাক, ব্রিফকেস, স্যুটকেস, চামড়া-পাট-কাপড়ের ব্যাগ এবং জিপ ফোল্ডার। শুধুমাত্র একটি প্লাস্টিক ব্যাগে আবেদন সংক্রান্ত কাগজপত্র বহনের অনুমতি দেওয়া হবে।
  • সিলকৃত খাম বা প্যাকেজ।
  • যেকোন ধরনের দাহ্য উপাদান— যেমন দিয়াশলাই বক্স, লাইটার, সিগারেট ও জ্বালানি ইত্যাদি।
  • যেকোন ধারালো উপাদান— যেমন ছুরি , কাঁচি বা নেইল কাটার।
  • যেকোন ধরনের ধারালো অস্ত্র বা বিস্ফোরক।

ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাকের পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তাকর্মীর বিবেচনার ওপর ভিত্তি করে অন্যান্য যেকোনও সন্দেহজনক উপাদান নিষিদ্ধ করা হতে পারে। এছাড়া ভিসার আবেদন প্রক্রিয়া চলাকালীন নিরাপত্তাকর্মীরা আবেদনকারীর ব্যাগ তল্লাশি করতে পারবে।

ভিসা আবেদনকারীর সঙ্গে বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজন বা ব্যবসায়িকভাবে পরিচিত কোনও আগ্রহী ব্যক্তি ঢুকতে পারবেন না। তবে শ্রবণ-প্রতিবন্ধীর সঙ্গে দোভাষীরা প্রবেশের অনুমতি পাবেন। শারীরিক প্রতিবন্ধীদের সঙ্গে অনুষঙ্গী হিসেবে ভিসা আবেদন কেন্দ্রের কর্মীরাই সব সহযোগিতা করবেন বলে আশ্বাস দেওয়া হয়েছে।

ভিসা আবেদন কেন্দ্রে উপাদানগুলো জমা রাখার কোনও সুবিধা নেই বলে জানিয়েছে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাকের। তাই আবেদনকারীদের এগুলো রাখার ব্যাপারে বিকল্প ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!