s alam cement
আক্রান্ত
৭৬৩২৬
সুস্থ
৫৪১৬১
মৃত্যু
৮৯৭

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ নৌবাহিনীর যৌথ মহড়া ‘কারাত’ শুরু

0

অপারেশনাল কর্মকাণ্ডে সম্যক জ্ঞান অর্জন এবং দক্ষতা বৃদ্ধির জন্য বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ মহড়া কো-অপারেশন অ্যাফ্লোট রেডিনেস অ্যান্ড ট্রেনিং (কারাত) শুরু হয়েছে। সোমবার (৪ নভেম্বর) শুরু হওয়া এ মহড়া চলবে বৃহস্পতিবার (৭ নভেম্বর) পর্যন্ত।

মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর একটি এয়ার ক্র্যাফট (পি-৮এ), নৌ সদস্য, বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস ও নেভাল এভিয়েশনের সদস্যরা অংশ নিচ্ছেন।

চট্টগ্রাম বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি) মিলনায়তনে মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী নৌপ্রধান (অপারেশন্স) রিয়ার অ্যাডমিরাল এম. মকবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ওয়েস্টার্ন প্যাসিফিক কমান্ডের কমান্ডার লজিস্টিক গ্রুপ (টাস্ক ফোর্স-৭৩) রিয়ার অ্যাডমিরাল মারে টাইন্স। উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌবাহিনী ফ্লিটের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল নাজমুল হাসান।

নৌবাহিনী সূত্র জানায়, কারাত দু’দেশের নৌবাহিনীর সবচেয়ে বড় মহড়া। বাংলাদেশ নৌবাহিনী ছাড়াও উন্নত দেশের নৌবাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এ দ্বিপাক্ষিক মহড়া পরিচালনা করে। আধুনিক এ মহড়া দুইটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্বে ২-৩ নভেম্বর প্রাক প্রশিক্ষণ মহড়ার আওতায় বিভিন্ন প্রস্তুতি ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। ৪-৭ নভেম্বর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও মহড়া।

মহড়ার মূল লক্ষ্য দুই দেশের নৌবাহিনীর মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক আরো উন্নত করার পাশাপাশি অপারেশনাল কার্যক্রমে সক্ষমতা বাড়ানো ও উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচিত করানো। মহড়াটি কমান্ডার বিএন ফ্লিটের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে এটি একটি যুগোপযোগী ও আধুনিক নৌ প্রশিক্ষণ মহড়া বলে উল্লেখ করা হয়।

Din Mohammed Convention Hall

এএস/সিআর

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm