যা আছে ২০২১ সালের এইচএসসির অ্যাসাইনমেন্টে

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের নতুন অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। সোমবার (২৬ জুলাই) রাতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অফিস আদেশে এ তথ্য জানানো হয়। একইসঙ্গে ওই অ্যাসাইনমেন্টের বিস্তারিত ওয়েবসাইটেও প্রকাশ করা করা হয়েছে। তবে ষষ্ঠ থেকে নবম শ্রেণী এবং ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত রয়েছে আগের ঘোষণা অনুসারে।

সোমবার (২৬ জুলাই) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের এক অফিস আদেশে বলা হয়, ‘কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠানো ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে তৈরি করা অ্যসাইনমেন্ট প্রথম ধাপে দুই সপ্তাহের জন্য (প্রথম ও দ্বিতীয় সপ্তাহ) ২৩টি নৈর্বাচিক বিষয়ের অ্যাসাইনমেন্ট পাঠানো হলো।’

বিষয়গুলোর মধ্যে রয়েছে— পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান, উচ্চতর গণিত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যক্তিবিদ্যা, সমাজ বিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ব্যবসায়ে সংগঠন ও ব্যবস্থাপনা, হিসাব বিজ্ঞান, ফিন্যান্স, উৎপাদন ব্যবস্থা ও বিপণন, আরবি, ইসলামি শিক্ষা, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, লঘু সংগীত এবং উচ্চাঙ্গ সংগীত।

অ্যাসাইনমেন্ট ডাউনলোড করা যাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের এই ওয়েবসাইট থেকে।

অ্যাসাইনমেন্ট ২০২১ সালের শিক্ষার্থীদের সরবরাহ ও তাদের কাছ থেকে গ্রহণ করার ক্ষেত্রে কোভিড-১৯ জনিত সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধিনিষেধ অনুসরণ করতে বলা হয়।

উল্লেখ্য, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজি ও আইসিটি পরীক্ষা নেওয়া হবে না। এছাড়া চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেওয়া হবে না। সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক ও চতুর্থ বিষয়ের নম্বর যোগ করা হবে নৈর্বাচনিক তিন বিষয়ের পরীক্ষা/মূল্যায়নের নম্বরের সঙ্গে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!