s alam cement
আক্রান্ত
৭৪৫৬২
সুস্থ
৫৩৬৬২
মৃত্যু
৮৭৪

মেডিকেল ভিসায় ভারত যাওয়া যাবে ৭ দিনই, ফেরা যাবে শুধু ৩ দিন

0

স্থলপথে বাংলাদেশের সঙ্গে ভারতের ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়লেও মেডিকেল ভিসায় সপ্তাহের সাত দিনই যাওয়া যাবে ভারতে। তবে সেখান থেকে বাংলাদেশে ফেরা যাবে শুধু তিন দিন– শনি, মঙ্গল ও বৃহস্পতিবার।

রোববার (১৮ জুলাই) করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলপথে ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ আবারও বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। চলতি মাসের ১৪ জুলাই পর্যন্ত বেনাপোল ইমিগ্রেশনে নিষেধাজ্ঞা জারি ছিল।

এ নিষেধাজ্ঞার মধ্যেও ভারতে নিযুক্ত বাংলাদেশি দূতাবাস ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে শর্তসাপেক্ষে দুই দেশের মধ্যে যাতায়াতের সুযোগ রয়েছে। বর্তমানে বেনাপোল সীমান্ত দিয়ে প্রতিদিন এ ধরনের যাত্রী ভারতে যাচ্ছেন প্রায় শতাধিক— যাদের প্রায় সবাই যাচ্ছেন চিকিৎসার উদ্দেশ্যে।

যাদের ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র আছে তারাই কেবল শর্তসাপেক্ষে দুই দেশের মধ্যে ভ্রমণ করতে পারছেন। বর্তমানে সপ্তাহের শনি, মঙ্গল ও বৃহস্পতিবার এই তিন দিন ভারত থেকে ফিরতে পারছেন বাংলাদেশি যাত্রীরা। তবে মেডিকেল ভিসা নিয়ে বাংলাদেশি যাত্রীরা প্রতিদিনই যেতে পারবেন ভারতে। সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা রয়েছে বেনাপোলের ইমিগ্রেশন কার্যক্রম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে ভারত থেকে যারা ফিরছেন, তাদের বেনাপোল ও যশোরের বিভিন্ন আবাসিক হোটেলে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হচ্ছে। পরবর্তী সময়ে সংক্রমণ ঝুঁকিমুক্ত হলে তারা বাড়ি ফিরছেন। যাদের সংক্রমণ ধরা পড়ছে তাদের যশোর জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি করা হচ্ছে।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm