মেডিকেলে উপজাতি কোটায় ভর্তি ৩ মাসের জন্য স্থগিত, আদেশ হাইকোর্টের

0

মেডিকেলের এমবিবিএস কোর্সের ২০২০-২১ শিক্ষাবর্ষে উপজাতিদের জন্য নির্ধারিত কোটায় সাধারণ শিক্ষার্থী ভর্তির ঘটনায় উপজাতি কোটায় ভর্তি কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে রুল জারি করেছেন আদালত।

সোমবার (২১ জুন) এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল ইসলাম মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

নিয়ম অনুযায়ী সরকারি মেডিকেল কলেজে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য মোট আসনের ২ শতাংশ সংরক্ষিত থাকে। আর তিনটি পার্বত্য জেলার জন্য ১২টি এবং পার্বত্য জেলা ছাড়া দেশের অন্যান্য জেলার পশ্চাৎপদ জনগোষ্ঠীর (উপজাতি) জন্য আটটি আসন সংরক্ষিত থাকে।

রিটকারী আইনজীবীর দাবি, ওই আটটি আসনের উপজাতির বদলে প্রতিবছর দেশের বিভিন্ন এলাকার উপজাতি নয় এমন শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এমনকি চলতি বছরও এরকম চারজনকে ভর্তি করা হয়েছে। পরে ওই বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করা হয়। রিটের শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

আদালতে রিটের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। তার সঙ্গে ছিলেন আইনজীবী শ্যাম সুন্দর সিংহ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

পরে আইনজীবী শ্যাম সুন্দর সিংহ জানান, ‘এমবিবিএসে সমতলের উপজাতিদের জন্য সংরক্ষিত আটটি আসনে ভর্তির অনিয়ম নিয়ে রিট করার পরে সেটির শুনানি নিয়ে এই ভর্তি কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন আদালত। সেই সঙ্গে এসব অনিয়মের বিরুদ্ধে রুলও জারি করা হয়েছে।’

তিনি আরও জানান, এই আসনগুলোতে ভর্তির অগ্রগতি তালিকাসহ মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে শিডিউল অনুযায়ী স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালককে জানাতে বলেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm