মেট্রোরেল/ মাস্টারপ্ল্যান পরিবর্তনে সিডিএকে চিঠি দিচ্ছে চসিক

0

নগরীতে প্রস্তাবিত দ্রুত গণপরিবহন মেট্রোরেল নির্মাণ প্রকল্প বাস্তায়নে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রণীত মাস্টারপ্ল্যান পরিবর্তনে সিডিএকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। শনিবার (৩ আগস্ট) দুপুরে চসিকের সম্মেলন কক্ষে সিডিএর এক্সপ্রেসওয়ে ও চসিকের মেট্রোরেল লাইন নির্মাণ সম্পর্কিত সমন্বয় সভায় এ সিদ্ধান্তের কথা জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সভায় মেয়র বলেন, ‘নগরের কর্মব্যস্ততা বৃদ্ধির পাশাপাশি গণপরিবহন বাড়েনি। কিন্তু প্রতিদিন নগরে জনসংখ্যাও বাড়ছে। এতে করে গণপরিবহনে নৈরাজ্যসহ নানামুখী অনিয়ম সৃষ্টি হয়েছে। নগরবাসীর স্বার্থে টেকসই উন্নয়ন চাই আমরা। সেজন্য মেট্রোরেল লাইন নির্মাণ অপরিহার্য। বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। সিডিএ নতুন মাস্টারপ্ল্যানে মেট্রোরেল লাইনের করিডোর রাখবে। এ মুহূর্তে
এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে বাধা নেই। তবে সিডিএর মাস্টার প্ল্যানে মেট্রোরেল প্রকল্পের জন্য ভূমি পরিকল্পণা করা হয়নি। তাই সংস্থাটির নতুুন মাস্টার প্ল্যানে মেট্রোরেল প্রকল্পের জন্য ভূমি পরিকল্পণা করার ব্যাপারে সিডিএকে চিঠি দেওয়া হবে। ঠিঠিতে সিডিএ প্রণীত নতুন মাস্টার প্ল্যানে মেট্রো রেল প্রস্তাবিত এলাকায় ভবন অনুমোদনে বিশেষ পরিকল্পণা ও অ্যালাইনমেন্ট নিয়ন্ত্রণ করতে অনুরোধ করা
হবে।’

এ সভায় বারিক বিল্ডিং থেকে সল্টগোলা পর্যন্ত (মূল সড়ক বাদ দিয়ে) সড়কের উত্তরপাশে ৩০ ফুট জায়গার উপর নির্মাণ করার পরিকল্পণা কথা জানান এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, সিডিএর এক্সপ্রেসওয়ের ডিজাইনার নূর সাদেক প্রমুখ।

এডি/এএইচ

Loading...
আরও পড়ুন