s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

মৃত্যুশূন্য দিনেই চট্টগ্রামে করোনা শনাক্ত বেড়ে ১০

0

সপ্তাহজুড়ে প্রতিদিন করোনায় ১ জন করে মারা যাওয়া যেন ‘নিয়মে’ পরিণত হয়েছিল চট্টগ্রামে। মৃত্যু স্থির থাকলেও প্রতিদিন ধারাবাহিকভাবে কমছিল শনাক্ত। কিন্তু করোনায় মৃত্যুশূন্য দিনেই চট্টগ্রামে আবার বাড়লো করোনা শনাক্ত। এদিন নতুনভাবে ১০ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন। সংক্রমণ হার ০ দশমিক ৬১ শতাংশ। নতুন শনাক্ত ১০ পজিটিভের মধ্যে শহরের বাসিন্দা ৪ জন ও দুই উপজেলার ৬ জন।

এ নিয়ে চট্টগ্রামে করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ১ লাখ ২ হাজার ১৮২ জন। এর মধ্যে শহরের বাসিন্দা ৭৩ হাজার ৯৪২ জন ও গ্রামের ২৮ হাজার ২৪০ জন। এদের মধ্যে মোট মৃতের সংখ্যা ১ হাজার ৩২১ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭২১ জন ও গ্রামের ৬০০ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রেরিত চট্টগ্রামের করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে দেখা যায়, কোভিড টেস্টে চট্টগ্রামের জন্য অনুমোদিত ১৪ সরকারি-বেসরকারি ল্যাবরেটরির ১১ টিতে চট্টগ্রামের ১ হাজার ৬২০ জনের নমুনা পরীক্ষা করা হয়। উপজেলায় আক্রান্তদের মধ্যে সীতাকুণ্ডে ৫ জন ও হাটহাজারীতে একজন রয়েছেন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫৪৮ জনের নমুনা পরীক্ষায় সীতাকুণ্ডের ৫ জন জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৭০ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ২১ জনের নমুনার মধ্যে একজনও আক্রান্ত মেলেনি। নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ১২টি এন্টিজেন টেস্ট করা হলে সবকটিই করোনামুক্ত বলে জানানো হয়।

বেসরকারি ক্লিনিক্যাল ল্যাব শেভরনে ৪১৭ ও ইম্পেরিয়াল হাসপাতালে ৩০৫টি নমুনা পরীক্ষা করা হলে একটিও পজিটিভ পাওয়া যায়নি। মা ও শিশু হাসপাতালে ১৭৭ নমুনায় গ্রামের একটি এবং মেট্রোপলিটন হাসপাতালে ২৯ নমুনায় শহরের চারটিতে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। মেডিকেল সেন্টার হাসপাতালে ৮ এবং এপিক হেলথ কেয়ারে ৩১ নমুনা পরীক্ষায় সবগুলোরই নেগেটিভ রেজাল্ট আসে।

এদিন, চট্টগ্রামের ২টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় দুটিতেই জীবাণু শনাক্ত হয়নি।

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল ও বেসরকারি পরীক্ষা কেন্দ্র ল্যাব এইডে এদিন কোনো নমুনা পরীক্ষা করা হয়নি।

এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm