আক্রান্ত
২৪৬০৪
সুস্থ
২০৭৪৯
মৃত্যু
৩১৮

মুসলিম-অমুসলিম ভাগ করে চট্টগ্রামের মহিলা কলেজে ভর্তি ফি নির্ধারণ

0

ধর্মের ভিত্তিতে মুসলিম-অমুসলিম ভাগ করে ভর্তির ফি নির্ধারণ করেছে চট্টগ্রামের সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ। প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে দেখা গেছে, মুসলিম ও অমুসলিম শিক্ষার্থীদের জন্য আলাদা ফি নির্ধারণ করেছে কলেজ কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে উচ্চমাধ্যমিক শ্রেণির ২০১৯-২০২০ সেশনের একাদশ শ্রেণির যেসব ছাত্রী দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন, তাদের ভর্তি ও সেশন ফি আগামী ২৫ নভেম্বরের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর স্বপন চৌধুরী স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে দেখা যায়, মুসলিম এবং অমুসলিম শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন অংকের ফি জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) প্রকাশিত ওই বিজ্ঞপ্তি অনুযায়ী বিজ্ঞান বিভাগে অমুসলিম ছাত্রীদের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ২৬৬৬ টাকা, সঙ্গে কমিশন ২৬.৬৬ টাকা। অন্যদিকে একই বিভাগে মুসলিম ছাত্রীদের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ২৭১৬ টাকা, সঙ্গে কমিশন ২৭.১৬ টাকা। এ হিসেবে মুসলিম ছাত্রীদের ৫০ টাকা বেশি দিতে হচ্ছে।

অন্যদিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে অমুসলিম ছাত্রীদের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ২৫০৬ টাকা, সঙ্গে কমিশন ২৫.০৬ টাকা। এই দুটো বিভাগে মুসলিম ছাত্রীদের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ২৫৫৬ টাকা, সঙ্গে কমিশন ২৫.৫৬ টাকা। এখানেও মুসলিম ছাত্রীদের ৫০ টাকা বেশি দিতে হচ্ছে। মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস শিওর ক্যাশের মাধ্যমে এই টাকা জমা দিতে বলা হয়েছে।

তবে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে কেন এই বাড়তি টাকা নেওয়া হচ্ছে— প্রকাশিত বিজ্ঞপ্তিতে এর কোনো ব্যাখ্যাও নেই।

ধর্মের ভিত্তিতে এভাবে আলাদা আলাদা ফি নির্ধারণ করার বিষয়টি নিয়ে অনেক শিক্ষার্থী ও অভিভাবকদের অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

এর আগে গত সেপ্টেম্বরে চট্টগ্রামের বোয়ালখালীর কানুনগোপাড়া স্যার আশুতোষ সরকারি কলেজেও একাদশ শ্রেণিতে ভর্তির সময় মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে বাড়তি টাকা নেওয়া হয়েছিল।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm