মুজিববর্ষ : চবির বিবর্ণ শাটলে রঙের ছোঁয়া

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের প্রাণের স্পন্দন শাটল ট্রেন। বিশ্বে একমাত্র এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পরিবহনের জন্যই রয়েছে নিজস্ব ট্রেন সার্ভিস। একসময় শাটলের বিভিন্ন বগি জুড়ে ছিল রঙিন আলপনা। দেশীয় সংস্কৃতির বিভিন্ন উপকরণ এতে স্থান পেয়েছিল।
বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন দিবস উপলক্ষে আঁকতো এই আলপনা। কিন্তু বেশ কয়েক বছর আলপনা আঁকা বন্ধ থাকার পর মুজিববর্ষে তা আবার চালু করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, মুজিববর্ষে বছরব্যাপী নানা কর্মসূচি আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীদের যাতায়াতের অন্যতম প্রধান বাহন শাটল ট্রেনকে রঙে রঙিন করা হবে। এতে বঙ্গবন্ধুর বিভিন্ন আলপনা, মুক্তিযুদ্ধ সংক্রান্ত আলপনা, দেশের গুরুত্বপূর্ণ স্থাপনার আলপনা, বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, স্মৃতি ম্যুরাল, ভাস্কর্যসহ বিভিন্ন স্থাপনার চিত্রপট স্থান পাবে বলে সূত্রে জানা যায়।

বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও মুজিববর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর এস এম মনিরুল হাসান।

তিনি বলেন, মুজিববর্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আয়োজনের সাথে শাটল ট্রেনকে রঙিন করার পরিকল্পনা রয়েছে। তবে কিভাবে রঙিন করা হবে তা এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। মুজিববর্ষ উদযাপন কমিটির পরবর্তী মিটিংয়ে এ বিষয়ে আলোচনা করা হবে।

এদিকে মুজিববর্ষে শাটল ট্রেন রঙিন করা ছাড়াও বছরব্যাপী আনন্দ শোভাযাত্রা, বঙ্গবন্ধুর ‘শিক্ষা দর্শন’ সংক্রান্ত সেমিনার, বঙ্গবন্ধুর কর্ম ও জীবনভিত্তিক, রাজনৈতিক, কৃষি ও বিজ্ঞান দর্শনভিত্তিক অনুষদ সেমিনার, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য ও কর্মময় জীবনভিত্তিক কুইজ প্রতিযোগিতা ও শর্ট ফিল্ম বানানো, বিতর্ক প্রতিযোগিতা, ডকুমেন্টরি প্রদর্শন, দেয়ালিকা প্রকাশ, আনন্দ ভোজ, ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ও দেশাত্মবোধক গানের প্রতিযোগিতা ও অন্যান্য সাংস্কৃতিক অনুুষ্ঠান, কেক কাটা, শিশু সমাবেশ, শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পাপেট শো, কবিতা আবৃত্তি, বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা, বইমেলা সহ আরো বেশ কিছু কর্মসূচি পালন করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন