মাস্টারদা সূর্য সেনের ৮৯তম আত্মাহুতি দিবসে মহসিন কলেজ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

ব্রিটিশ দখলদারিত্বের বিরুদ্ধে চট্টগ্রাম যুব বিদ্রোহের নেতা, বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের ফাঁসি দিবসে বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণের দাবি জানিয়েছে মহসিন কলেজ ছাত্রলীগ।

চট্টগ্রাম নগরীর জেএম সেন হল প্রাঙ্গণে স্থাপিত সূর্য সেনের আবক্ষ মূর্তিতে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুর ১২টায় ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগ।

কলেজ ছাত্রলীগ নেতা আনোয়ার পলাশ এবং মায়মুন উদ্দীন মামুনের নেতৃত্বে সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এই সময় বক্তারা বলেন, ‘ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের আন্দোলনে বাঙালি তরুণরা ইংরেজ প্রশাসনকে সবচেয়ে বেশি ব্যতিব্যস্ত রেখেছে। অসংখ্য বাঙালি তরুণ মৃত্যুভয়কে তুচ্ছ করে সশস্ত্র আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছে। তাদের অন্যতম ছিলেন বিপ্লবী বীর মাস্টারদা সূর্য সেন। ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনে যে পথ দেখিয়েছিলেন সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রামের সাহসী যোদ্ধারা, ইতিহাসে তা ছিল একটি বিরল ঘটনা।

তারা আরও বলেন, কলেজ জীবনেই তিনি বিপ্লবীদের সংস্পর্শে আসেন। স্নাতক ডিগ্রি লাভের পর তিনি শিক্ষক হিসেবে উমাতারা উচ্চ ইংরেজি বিদ্যালয়ে যোগ দেন। পেশাগত জীবনে তিনি শিক্ষকতায় এসেছিলেন মূলত তরুণ শিক্ষার্থীদের বিপ্লবী চেতনায় উদ্বুদ্ধ করে দেশপ্রেম জাগ্রত করার মাধ্যমে ব্রিটিশদের এই দেশ থেকে বিতাড়িত করতে। তখন থেকেই তিনি মাস্টারদা নামে পরিচিত হয়ে ওঠেন।

এই সময় উপস্থিত ছিলেন মহসিন কলেজ ছাত্রলীগ নেতা শিমলা তন্বী, নাজিম উদ্দীন, আবদুস সোবহান, মুহাম্মদ শাকিল, নাজমুল হাসান বাপ্পু, লায়লা সিকদার লিপি, জনি দাশ, যুবরাজ দাশ, আবির হোসেন, আবু সালেক, তারিবুন চোধুরি, জালাল উদ্দীন জুবায়ের, রুকন উদ্দীন, শেখ আবদুল আজিজ, সাইদুল ইসলাম, আজিজ।

Yakub Group

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm