s alam cement
আক্রান্ত
৩৪৪৬৬
সুস্থ
৩১৭৭৫
মৃত্যু
৩৭১

মানবিক বিভাগে আগ্রহ নেই খাস্তগীর স্কুলের শিক্ষার্থীদের

0

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় জিপিএ ৫ এর দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ৩২৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৯৯.৬৯ শতাংশ পাস করে। জিপিএ ৫ পেয়েছে ২৭১ জন পরীক্ষার্থী । এর মধ্যে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ছিল ২৭০ জন। জিপিএ ৫ পেয়েছে ২৬৯ জন আর বাকি একজন অকৃতকার্য । ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এবারে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৫৫ জন। যার মধ্যে জিপিএ ৫ পেয়েছে মাত্র দুজন পরীক্ষার্থী। যা অন্যান্যবারের তুলনায় কম।

অন্যদিকে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় মানবিক বিভাগ থেকে অংশ নেয়নি একজনও।

কারণ জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহেদা আকতার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘মানবিক বিভাগের প্রতি বাচ্চাদের আগ্রহ কম। তাই এবার একজনও নেই এই বিভাগে। কখনো কখনো মাত্র ২- ৪ জন শিক্ষার্থীও থাকে তবে সে সংখ্যাটা খুবই কম। বাচ্চাদের বিজ্ঞান আর বাণিজ্য বিভাগেই আগ্রহ বেশি। তাই সেক্ষেত্রে তাদের মানবিক বিভাগের প্রতি জোরাজোরি তো করা যায় না।’

ফলাফল নিয়ে জানতে চাইলে শাহেদা আকতার জানান, আমরা মেয়েদের ফলাফল নিয়ে সন্তুষ্ট। তবে আগামীতে আরও চেষ্টা করবো পড়াশোনার মান বাড়াতে এবং সেই সাথে শতভাগ পাস নিশ্চিত করতে।

মানবিক বিভাগে পরীক্ষার্থী না থাকলেও পাশাপাশি ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের ফলাফলেও ঘটেছে ছন্দপতন। ব্যবসায় শিক্ষায় শতভাগ পাস হলেও জিপিএ ৫ পেয়েছে মাত্র ২ জন। যা অন্যান্যবারের তুলনায় অনেক কম।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

নির্দেশনা না মেনে হচ্ছিল সভা-বৈঠক-পরীক্ষার প্রস্তুতি

করোনা ঝুঁকিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ‘পিয়ন টু চেয়ারম্যান’!

নিয়োগে অভাবনীয় অনিয়ম, জ্যেষ্ঠতা লঙ্ঘন একের পর এক

কনিষ্ঠ প্রভাষক এসে এক লাফেই চট্টগ্রাম শিক্ষাবোর্ডের উপসচিব!

ksrm