আক্রান্ত
২১০৯২
সুস্থ
১৬৪৭৩
মৃত্যু
৩০২

‘মাটির ঘরে’ চিরঘুমে মানবিক মানুষ হাসান মাহমুদ চৌধুরী

0

মাটির ঘরে চিরনিদ্রায় শায়িত হয়েছেন চট্টগ্রাম নগরের চান্দগাঁও আবাসিক কল্যাণ সমিতির সভাপতি ও কাশেম-নুর ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান হাসান মাহমুদ চৌধুরী।

২৮ সেপ্টেম্বর (সোমবার) এশার নামাজের পর জানাজা শেষে রাত ১০টা ২০ মিনিটে তাকে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থান দাফন করা হয়। ঢাকার গুলশানস্থ আজাদ মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

চান্দঁগাও আবাসিক এলাকা কল্যাণ সমিতির সহসভাপতি লায়ন আহসানুল করিম বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেন।

এর আগে ২৮ সেপ্টেম্বর (সোমবার) দুপুর ১টার দিকে রাজধানী ঢাকার আনোয়ার খান মেডিকেল কলেজ হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যান এ মানবিক মানুষটি। ২৬ সেপ্টেম্বর তাকে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শারীরিক অবস্থার অবনতি হলে লাইফ সাপোর্ট দেয়া হয়।

করোনাকালে অন্তত ৫৫ হাজার মানুষের ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দেন তিনি। চট্টগ্রামে মানবিক সহায়তা দিতে এসে করোনা শনাক্ত হওয়ার পর ৩৩ দিন লড়াই করে জীবনযুদ্ধে হেরে যান হাসান মাহমুদ চৌধুরী।

হাসান মাহমুদ চৌধুরী জাতীয় পার্টির মহাসচিব ও সাবেক মন্ত্রী জিয়াউদ্দিন আহমেদ বাবলুর ছোটভাই। চট্টগ্রামের মানুষের ভালোবাসার টানে মানবিক সহায়তা দিতে এসে ২৭ আগস্ট করোনা শনাক্ত হন তিনি।

প্রয়াত হাসান মাহমুদ চৌধুরীর মরদেহের পাশে এবিএম ফজলে করিম চৌধুরী এমপি

হাসান মাহমুদ চৌধুরীর বড় বোনের জামাই কে-এন হার্বার কনসোর্টিয়াম লিমিটেডের চেয়ারম্যান ও ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী মোস্তাক চট্টগ্রাম প্রতিদিনকে জানান, গত ৭ সেপ্টেম্বর ঢাকায় নিজ বাসায় চিকিৎসাধীন অবস্থায় শারীরিক অবনতি হলে তাকে আনোয়ার খান মেডিকেল কলেজে ভর্তি করা হয়। এরপর তাঁর আইসিইউতে হাই ফ্লু অক্সিজেন সেবা দেওয়া হচ্ছিল। চিকিৎসায় কভিড নেগেটিভ হওয়ার পর কেবিনে আনা হয়। কিন্তু শনিবার দিবাগত রাত সাড়ে বারটায় massive heart attack হয়ে লাইফ সাপোর্টে চলে যায়। এরপর থেকে হাসান মাহমুদ চৌধুরী কোমায় ছিলেন।

চট্টগ্রামে অবস্থানকালে তিনি করোনা আইসোলেশন সেন্টার চট্টগ্রামের জন্য ৫ লক্ষ টাকা, চট্টগ্রাম সিটি করপোরেশন সেবকদের নতুন পোশাকের জন্য ২০ লক্ষ টাকাসহ চসিককে ২২ লক্ষ টাকার অনুদান দেন। এছাড়াও হাসান মাহমুদ চৌধুরী দেশে করোনা মহামারিতে অন্তত দেড় লক্ষ মানুষকে খাদ্য সহায়তা দিয়েছেন। এর মধ্যে চট্টগ্রামে প্রায় ৫০ হাজার মানুষের ঘরে পোঁছে দিয়েছেন খাদ্য সহায়তা।

উল্লেখ্য, হাসান মাহমুদ চৌধুরী চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতির সভাপতি, ল্যাটিন আমেরিকা বাংলাদেশ চেম্বারের ভাইস প্রেসিডেন্ট ও থাই চেম্বার অব কমার্সের পরিচালক হিসেবেও বেশ সুনামের সঙ্গে দায়িত্বপালন করেছেন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm