আক্রান্ত
১১৭৬৪
সুস্থ
১৪১৪
মৃত্যু
২১৬

মাঝরাতেও অক্সিজেনের ডাকে সাড়া দেবে নিষ্ঠা ফাউন্ডেশন

মিলবে করোনা রোগীর দাফন ও টেলিমেডিসিন সেবাও

1
high flow nasal cannula – mobile

গভীর রাত। যন্ত্রণা বাড়ে শ্বাসকষ্টের রোগীর। অক্সিজেনের জন্য বাড়ে রোগী ও স্বজনের আহাজারি। কিন্তু বর্তমান বাস্তবতায় হাসপাতালে মিলছে না শয্যা, মিলছে না অতি জরুরি অক্সিজেন কিংবা আইসিইউ। এমন কঠিন মুহূর্তে একটি ‘হ্যালো’ করলেই হাজির হয়ে যাবেন স্বেচ্ছাসেবকরা। এমন উদ্যোগ নিয়েছে চট্টগ্রামের সেবামূলক সংস্থা নিষ্ঠা ফাউন্ডেশন। তাদের স্বেচ্ছাসেবকরা স্বজনের ডাকে সাড়া দিয়ে কাঁধে অক্সিজেন সিলিন্ডার নিয়ে মধ্যরাতেও হাসপাতাল হোক কিংবা বাসা— হাজির হয়ে যাচ্ছেন রোগীর পাশে।

দিন হোক কিংবা রাত— বিপদাপন্ন রোগীর স্বজনরা এই দুই ফোন নম্বরে জানালেই সেবা দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবে— এমনটিই জানিয়েছেন নিষ্ঠা ফাউন্ডেশনের উদ্যোক্তারা। এই দুই ফোন নম্বর হল ০১৮১২ ০২৪ ১৫৫ ও ০১৮১৯ ১০৮ ০৯০।

কেবল রাত-বিরাতে অক্সিজেন সিলিন্ডার সেবাই নয়, এ সংস্থার মাধ্যমে করা হচ্ছে দাফন-কাফন ও সৎকার এবং ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে দেওয়া হচ্ছে টেলিমেডিসিন সেবা। এভাবে বৈশ্বিক মহামারি করোনাকালের এ কঠিন সময়ে সেবামূলক সংস্থা নিষ্ঠা ফাউন্ডেশন নানা মানবিক কাজ করে যাচ্ছে।

সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তৌহিদুল আলম বলেন, ‘প্রতিদিন প্রায় ১০টি অক্সিজেন সিলিন্ডার বিভিন্ন রোগীর কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। এ কাজে আমাদের আছে প্রায় ২০ জন স্বেচ্ছাসেবক। এখন পর্যন্ত ৮টি লাশ দাফন-কাফন ও সৎকারের ব্যবস্থা করা হয়েছে। রোগী পরিবহনে আমাদের আছে দুটি অ্যাম্বুলেন্স। সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষদের সহযোগিতায় আমরা এসব কার্যক্রম পরিচালনা করছি।’

সংগঠনের সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী আরিফ উদ্দিন বলেন, ‘বিশেষজ্ঞ ১০ জন চিকিৎসকের একটি টিম নিয়মিত টেলিমেডিসিন সেবা প্রদান করে যাচ্ছেন। আমরা এসব মহৎপ্রাণ চিকিৎসকের প্রতি কৃতজ্ঞ।’

জানা যায়, এ সংস্থার উদ্যোগে গত রমজানের সময় ১৫০ জন হাফেজ ও টিউশননির্ভর ছাত্রকে পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এছাড়া গরিব-অসহায় ও খেটেখাওয়া দরিদ্র মানুষদেরও নিয়মিতই সহায়তা করা হয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive
1 মন্তব্য
  1. Md. Hosne Mobarak বলেছেন

    ফাউডেশন গুলো যেসকল নীতিমালর উপর নিবন্ধন পেয়েছে, সে সব নীতি মালা যথাযথ পালন করলে এমন চিত্রটিই দেখতে পেতাম। কিন্তু আজকের স্বেচ্ছাসেবি সংগঠন গুলো সেসব নীতিমালার মোটেও তোয়াক্কা করছে না। “নিষ্ঠা ফাউন্ডেশন”কে জানাই আন্তরিক ধন্যবাদ এবং অভিনন্দন!
    চট্টগ্রাম প্রতিদিনকে ধন্যবাদ জানাচ্ছি!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm