মাইজভাণ্ডারি দর্শন শীর্ষক আলোচনা সভা ফটিকছড়িতে

চট্টগ্রামের ফটিকছড়ির হারুয়ালছড়িতে মাইজভাণ্ডারি আদর্শবাহী সংগঠন ‘আশেকানে হক ভাণ্ডারি শোকর এ মওলা মঞ্জিল’ এর উদ্যােগে চট্টগ্রাম-মাইজভাণ্ডারি দর্শন শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গত শুক্রবার (১ সেপ্টম্বর) সন্ধ্যায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাইজভাণ্ডারি গাউসিয়া হক কেন্দ্রীয় পর্ষদের সদস্য, মাইজভান্ডারি গবেষক শাহেদ আলী চৌধুরী মাইজভাণ্ডারি।

ব্যাংকার শফিউল আজিম সুমনের সভাপতিত্বে ও নেওয়াজ শাহরিয়ার আসিফের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন মাইজভাণ্ডারি গাউসিয়া হক কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় পর্ষদের সিনিয়র সদস্য শেখ মাকসুদুর রহমান দুলাল, মাতৃভূমি ফাউন্ডেশন চট্টগ্রামের নির্বাহী পরিচালক কাজী মোহাম্মদ আহসান ইকবাল মঞ্জু ও মাইজভাণ্ডারি গাউসিয়া হক কমিটি বাংলাদেশ’র ‘খ’ জোন সমন্বয়ক মুহাম্মদ দিদারুল আলম ও মুহাম্মদ নুরুল হুদা।

প্রধান অতিথি শাহেদ আলী চৌধুরী বলেন, ‘মাইজভাণ্ডারি তরিকার সপ্তকর্ম পদ্ধতি চরিত্রগতভাবে অর্জিত হলে আল্লাহর অলী হওয়া যায়। এজন্য আল্লাহর মনোনীত ব্যক্তির সান্নিধ্যে গিয়ে আত্মনির্ভরতা অর্জন করতে হবে। পরনিন্দা করে প্রবৃত্তিপ্রসূত ইচ্ছাকে বিলীন করে আল্লাহর ওপর আমাদের সন্তুষ্ট থাকতে হবে। আচার, ব্যবহার, লেনদেন, কথাবার্তায় সংযম পালন করতে হবে। আত্মসমালোচনা করতে হবে। লোভ-লালসা পরিহার করে সাধারণ জীবনযাপন করতে হবে।’

এছাড়া সভায় অন্যান্য বক্তারা বলেন, ‘চারিত্রিক শুদ্ধির মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জনই হচ্ছে মাইজভাণ্ডারি তরিকার মূলমন্ত্র। এই মূলমন্ত্রের প্রবর্তক আধ্যাত্মিক শরাফতের প্রতিষ্ঠাতা গাউসুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারি (ক.)। প্রখ্যাত গ্রন্থ ‘বেলায়েতে মোতলাকা’য় এই মূলমন্ত্রকে ‘সপ্তকর্ম পদ্ধতি বা উসূল এ সাব’আ’ হিসেবে পরিচয় করে দিয়েছেন অছি-এ-গাউসুল আজম সৈয়দ দেলাওয়ার হোসেন মাইজভাণ্ডরি (ক.)।’

সাধারণ সভায় আগামী এক বছরের জন্য ‘আশেকানে হক ভাণ্ডারি শোকর এ মওলা মঞ্জিল’র ৩১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এতে শফিউল আজিম সুমনকে সভাপতি এবং গোফরান উদ্দিন টিটুকে সাধারণ সম্পাদক করা হয়।

Yakub Group

সভা শেষে মিলাদ ও কিয়াম পরিচালনা করেন সুয়াবিল দায়রা শাখার সভাপতি মাওলানা আবু তাহের।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!