s alam cement
আক্রান্ত
২৬২৬৩
সুস্থ
২৩৪৬৮
মৃত্যু
৩২০

মসজিদে নয়, ঘরেই নামাজ পড়ার পরামর্শ

করোনাভাইরাস সংক্রমণ

0

করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে কুয়েতে মসজিদে না গিয়ে ঘরে নামাজ পড়ার নির্দেশনা দেওয়া হয়েছে। মসজিদগুলো থেকেও ঘরে বসেই নামাজ আদায়ের জন্য আহ্বান জানানো হচ্ছে।

আরব আমিরাতভিত্তিক গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতে এরই মধ্যে শতাধিক ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে দেশটির আওকাফ অ্যান্ড ইসলামিক অ্যাফেয়ার্স মন্ত্রণালয় শুক্রবারের জুমার নামাজসহ সব ধরনের জামাতে নামাজ আদায় স্থগিত করেছে।

করোনাভাইরাসের কারণে কুয়েতের মসজিদগুলোতে মুয়াজ্জিনরাও আজানে কিছুটা পরিবর্তন এনেছেন। বর্তমান পরিস্থিতিতে ‘হায়া আলা আল-সালাহ’ (নামাজের জন্য এসো) এর জায়গায় ‘আল সালাতু ফি বুয়ুতিকুম’ (ঘরে নামাজ আদায় কর) বলছেন মুয়াজ্জিনরা। জামাতে নামাজ আদায়ে নিষেধাজ্ঞার পরেও মুয়াজ্জিনরা মসজিদের মাইকে ঘরে নামাজ আদায়ের আহ্বান জানিয়ে যাবেন বলে জানিয়েছে গালফ নিউজ।

কুয়েতের আগে অন্যান্য আরব দেশেও জামাতে নামাজ আদায় নিষিদ্ধ করা হয় করোনাভাইরাসের কারণে। এর আগে ইরাক ও ইরানে শুক্রবারের জামাত নিষিদ্ধ করা হয়। সৌদি আরবে এখনও জামাতে নামাজ পড়া চললেও মেনে চলতে হচ্ছে অনেক সতর্কমূলক ব্যবস্থা। এদিকে তিউনিসিয়ায়ও মসজিদে নামাজ আদায় বন্ধ করা হচ্ছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

তিউনিসিয়ার প্রধানমন্ত্রী এলিস ফাখফাখ এই ঘোষণার পাশাপাশি প্রতিদিন বিকাল ৪টার মধ্যে ক্যাফে বন্ধ এবং সব ধরনের সাংস্কৃতিক, ক্রীড়া ও অর্থনৈতিক অনুষ্ঠানে নিষেধাজ্ঞা দিয়েছেন। বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস প্রতিরোধে সব সমুদ্রবন্দর বন্ধ এবং ইতালির সব ফ্লাইট বাতিলের পাশাপাশি মিশর, জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের ফ্লাইট সীমিত করেছে তিউনিসিয়া।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm